fbpx
কলকাতাহেডলাইন

কলকাতায় চায়না টাউনের নাম বদলের আবেদন সুপ্রিম কোর্টের আইনজীবীর

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পূর্ব চিনের গালওয়ান উপত্যকায় ভারত-চিন সংঘর্ষের জেরে দুই দেশের সম্পর্কের অবনতি হয়েছে। দিকে দিকে ডাক উঠেছে চিনা পণ্য বয়কটের। এর মধ্যেই রাজ্য সরকারের কাছে কলকাতার চায়না টাউন এর নাম পরিবর্তন করার আবেদন জানালেন অল ইন্ডিয়া লিগাল এড ফোরামের সাধারণ সম্পাদক তথা সুপ্রিম কোর্টের বিশিষ্ট আইনজীবী জয়দীপ মুখোপাধ্যায়। তার আবেদন, ওই জায়গার নাম পরিবর্তন করে বাংলার দুই বীর সৈনিকের নামে রাখা হোক।
প্যাংগং লেক এবং লাদাখ সীমান্তে গালয়ান ভ্যালির অংশ নিয়ে ইন্দো-চিন সীমান্ত সংঘাতের শুরু । চিনের সঙ্গে মুখোমুখি সীমান্ত সংঘাতে মঙ্গলবার প্রাণ হারিয়েছেন ২০ জন ভারতীয় জওয়ান। সূত্রের খবর এই সংঘর্ষে নিহত হয়েছে ৪৩জন চীনের সৈনিকও। এই পরিস্থিতিতে কলকাতার চিনা অধিবাসীরাও রয়েছেন ভারতবর্ষের সাথেই। চিনা পণ্য বয়কটের ডাক তুলেছেন বিভিন্ন মহল। সল্টলেকে চিনা রাষ্ট্রদূত ভবনের সামনে সিপিইউ পুড়িয়ে বিক্ষোভও দেখানো হয়েছে।
এর পরেই রবিবার রাজ্য সরকারের কাছে কলকাতার চায়না টাউন অঞ্চলের নাম পরিবর্তন করার আবেদন জানালেন সুপ্রিম কোর্টের আইনজীবী তথা অল ইন্ডিয়া লিগাল ফোরামের সাধারণ সম্পাদক জয়দীপ মুখোপাধ্যায়। তিনি আবেদন জানিয়ে বলেন, “লাদাখ সীমান্তে চীন-ভারতের সংঘর্ষে আমাদের দেশের বীর সৈনিক রা প্রাণ হারিয়েছেন দেশকে বাঁচাতে। তাই চীনকে বয়কট করতে কলকাতায় চায়না টাউন এর নাম পরিবর্তন করে বাংলার দুই বীর সৈনিক বিপুল রায় ও রাজেশ ওরাংয়ের নামে রাখা হোক”। পাশাপাশি তিনি ভারতবাসীকে চিনা দ্রব্য বয়কট এর জন্য আবেদন করেন।

Related Articles

Back to top button
Close