fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

এয়ার ইন্ডিয়াকে বিমানের মাঝের আসন ফাঁকা রাখার নির্দেশ সুপ্রিম কোর্টের

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: এয়ার ইন্ডিয়াকে বিমানের মাঝের আসন ফাঁকা রাখার নির্দেশ দিল সুপ্রিম কোর্ট।বিমানের মাঝের আসন ফাঁকা রাখতে হবে, এয়ার ইন্ডিয়াকে নির্দেশ সুপ্রিম কোর্টের। কেন্দ্র আগে থেকেই মাঝের আসন ফাঁকা রাখার কথা বলে এসেছে।

কিন্তু বিমান ভাড়া বেড়ে যাবে বলে সেই সিদ্ধান্ত বদল করা হয়। এবার সুপ্রিম কোর্ট জানিয়ে দিল মাঝের আসন ফাঁকা রাখতেই হবে। আগামী ৬ জুন থেকে এই নিয়ম প্রযোজ্য হবে। প্রধান বিচারপতি এস এ বোবড়ে বলেন, করোনা ভাইরাস সংক্রমণ থেকে বাঁচতে সামাজিক দূরত্ব রক্ষা করার বিষয়টা সাধারণ জ্ঞান।

বিমান সংস্থা এয়ার ইন্ডিয়ার পক্ষে কেন্দ্রীয় সরকারের সলিসিটর জেনারেল তুষার মেহতা বলেন, পরীক্ষা করা ও কোয়ারেন্টাইনে থাকাটাই সঠিক পদ্ধতি। বসার জায়গায় দূরত্ব নয়। এই কথা শুনে বিচারপতি জানতে চান, “এর ফলে যাত্রীরা সংক্রমিত হবেন না সেটা কী করে বলছেন? ভাইরাস কি এটা মনে করবে যে এটা বিমানের ভিতর তাই সংক্রমণ করা ঠিক হবে না? ইতিমধ্যেই ১৬ জুন পর্যন্ত টিকিট বিক্রি হয়ে গেছে। তা শুনে আদালত জানায়, ৬ জুনের পরে আর মাঝের আসনে যাত্রী নেওয়া যাবে না।

ঘরোয়া বিমান চালানোর আগে বিদেশে আটকে থাকা ভারতীয়দের আনতে বিশেষ বিমানের মাঝের আসনে যাত্রী নেওয়া হয়।

গত সপ্তাহেই ঘরোয়া বিমান চলাচল শুরুর ঘোষণা করার সময়ে মাঝের আসন ফাঁকা রাখার বিষয়টি উড়িয়ে দেন অসামরিক বিমান চলাচল মন্ত্রী হরদীপ সিং পুরী। তিনি বলেন, সেটা করতে গেলে বিমান ভাড়া অনেকটাই বেড়ে যাবে।

এয়ার ইন্ডিয়ার এক পাইলটের অভিযোগ, অসামরিক বিমান চলাচল মন্ত্রকের পক্ষে গত ২৩ মার্চ যে সার্কুলার দেওয়া হয় তাতে বিমানের মাঝের আসন ফাঁকা রাখতে বলা হলেও এয়ার ইন্ডিয়া ‘বন্দে ভারত মিশনে’-এর বিমানগুলিতে সেই নিয়ম মানেনি। মুম্বই হাইকোর্টের সেই মামলা সুপ্রিম কোর্টে আসে। ইদের দিন সেই মামলার শুনানি হয়।

Related Articles

Back to top button
Close