fbpx
কলকাতাদেশহেডলাইন

সুপ্রিম কোর্টের নির্দেশ, অনির্দিষ্টকালের জন্য স্থগিত উচ্চমাধ্যমিক-সহ CBSE-র দশম ও দ্বাদশ শ্রেণীর বাকি পরীক্ষা

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক:  অনির্দিষ্টকালের জন্য স্থগিত হয়ে গেল উচ্চমাধ্যমিকের বাকি তিন পরীক্ষা। পাশাপাশি, জুলাইয়ের ১ তারিখ থেকে ১৫ তারিখ ক্লাস টেন ও ক্লাস টুয়েলভের বোর্ডের পরীক্ষা নেওয়ার কথা ছিল CBSE-র, তা বাতিল করা হয়েছে।  বৃহস্পতিবার সুপ্রিম কোর্টে সিবিএসই-এর তরফ থেকে জানানো হয় দশম ও দ্বাদশ শ্রেণীর বাকি পরীক্ষা আপাতত স্থগিত রাখা হচ্ছে। যতক্ষণ না পর্যন্ত পরিস্থিতি স্বাভাবিক হবে ততদিন এই পরীক্ষাগুলি স্থগিত থাকবে।

সুপ্রিম কোর্টে সিবিএসসি-র এই মন্তব্যের সঙ্গে সঙ্গে রাজ্যের উচ্চমাধ্যমিকের বাকি তিন পরীক্ষাও কার্যত স্থগিত হয়ে গেল বলেই মনে করা হচ্ছে। সরকারিভাবে এই সিদ্ধান্ত জানানো এখন সময়ের অপেক্ষা। উল্লেখ্য, গতকালই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সর্বদলীয় বৈঠকের পর জানিয়েছিলেন, সুপ্রিম কোর্টে কী রায় হয়, তার উপর নির্ভর করেই রাজ্যের বাকি তিনটি পরীক্ষা হবে। যদিও এই বাকি তিন পরীক্ষা হওয়ার দিন ছিল ২, ৬ ও ৮ জুলাই।

এই প্রসঙ্গে রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় জানান, সুপ্রিম কোর্টের রায় দেখেছি। এই নিয়ে মুখ্যমন্ত্রীর সঙ্গে আলোচনা করেই চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। যদি সারা দেশেই পরীক্ষা স্থগিত হয়ে যায়, তাহলে এই রাজ্যেও তাই হবে।এর আগে এই নিয়ে শিক্ষামন্ত্রী জানিয়েছিলেন, সুপ্রিম কোর্ট যা সিদ্ধান্ত নেবে সেই অনুযায়ী এগোবে রাজ্য সরকার। এই নিয়ে ইতিমধ্যেই উচ্চমাধ্যমিকের তিন পরীক্ষার দিন দু’বার পিছিয়েছে। কিন্তু এখন এই পরিস্থিতিতে পরীক্ষা হওয়া বিশ বাঁও জলে। মনে করা হচ্ছে, বিকেলের মধ্যেই রাজ্যের তরফ থেকে এই সিদ্ধান্তের কথা জানিয়ে দেওয়া হবে।

আরও পড়ুন: ভাটপাড়া পুরসভায় প্রশাসক বোর্ডকে কেয়ারটেকার বোর্ড হিসেবেই মান্যতা হাইকোর্টের

প্রসঙ্গত, অতিমারির জেরে দেশজুড়ে সিবিএসই দ্বাদশ শ্রেণী এবং উত্তর-পূর্ব দিল্লিতে দশম শ্রেণীর পরীক্ষা স্থগিত হয়ে যায়। এরপর সিবিএসই নতুন পরীক্ষা সূচি প্রকাশ করে। ১ থেকে ১৫ জুলাই স্থগিত হয়ে যাওয়া পরীক্ষা নেয়া হবে ঠিক করা। ইতিমধ্যেই অবশ্য মহারাষ্ট্র, দিল্লি এবং তামিলনাড়ু সরকার জানিয়েছে বর্তমান পরিস্থিতি সংশ্লিষ্ট রাজ্যে পরীক্ষা নেওয়া সম্ভব নয়। সবদিক বিবেচনা করে এদিন শীর্ষ আদালতে সিবিএসই জানিয়ে দেয় অতিমারি পরিস্থিতিতে পরীক্ষা নেওয়া অসম্ভব। সব স্বাভাবিক হলে তবেই পরীক্ষা নেওয়া হবে।

 

 

Related Articles

Back to top button
Close