fbpx
কলকাতাগুরুত্বপূর্ণদেশহেডলাইন

আয়ুষ্মান ভারত যোজনা কেন এখনো চালু করা হয়নি? রাজ্যগুলিকে নোটিশ সুপ্রিম কোর্টের

ইন্দ্রাণী দাশগুপ্ত, নয়াদিল্লি: কেন্দ্রের তৈরি করা স্বাস্থ্য বীমা প্রকল্প আয়ুষ্মান ভারত যোজনা কেন এখনো চালু করা হয়নি? এই মর্মে পশ্চিমবঙ্গ সহ চারটি রাজ্যকে নোটিশ দিল সুপ্রীম কোর্ট।

শুক্রবার প্রধান বিচারপতি বোবদে সহ ৩ বিচারপতি বেঞ্চ পরিষ্কার নোটিশ জারি করে রাজ্যগুলির কাছে দুই সপ্তাহের মধ্যে জানতে চেয়েছে কেন এই চারটি রাজ্যের এখনো আয়ুষ্মান ভারত প্রকল্প লাগু করা হয়নি?

পশ্চিমবঙ্গ ছাড়াও তেলেঙ্গানা, দিল্লি ,ওড়িশা সরকার তাদের রাজ্যে এখনো পর্যন্ত আয়ুষ্মান ভারত প্রকল্প চালু করেনি। অথচ কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে ভারতের ৫০ কোটি জনগণের জন্য আয়ুষ্মান ভারত যোজনায় প্রত্যেকের মাথাপিছু ৫ লক্ষ টাকা করে বরাদ্দ করা হয়েছে।

এইজন্য বার্ষিক বাজেট ৬৪ হাজার কোটি টাকা বরাদ্দ করেছে কেন্দ্রীয় সরকার। মূলত দেশের 10 কোটি গরিব পরিবারে যাতে য এই স্বাস্থ্যবীমার সুযোগ নিয়ে সুচিকিৎসার সুজোগ নিতে পারে তার জন্যই কেন্দ্রীয় সরকারের এই উদ্যোগ ।

কিন্তু পশ্চিমবঙ্গ সহ অন্যান্য চারটি রাজ্য প্রশাসন নিজেদের রাজ্যে এই বীমা চালু করতে না দেওয়ার ফলে প্রচন্ড অসুবিধায় আছে সেখানকার গরিব মানুষ জন বলে কোর্টে জানান আইনজীবী হিতেন্দ্রনাথ রাঠ এবং তার পারবানা কুমার। তারা আরো বলেন এই যে চারটি রাজ্য এই স্বাস্থ্যবীমা লাগু করতে অস্বীকার করেছে সেটি ভারতীয় সংবিধানের ১৪ এবং ২১ নম্বর ধারার পরিপন্থী।

তারা আরো বলেন, করোনা সংকটকালে যেভাবে গরীব এবং মধ্যবিত্ত মানুষ বেসরকারি হাসপাতালে চিকিৎসা করাতে গিয়ে সর্বস্বান্ত হচ্ছেন সেখানে তারা যদি এই বীমার সুযোগ পেতেন তাহলে যথেষ্টই লাভবান হবেন। তারা কোর্টকে আরো জানান প্রায়ই শোনা যায় অর্থনৈতিকভাবে দরিদ্র মানুষেরা সঠিক চিকিৎসার সুযোগ পান না শুধুমাত্র আর্থিক দুরবস্থা কারণে অনেক সময় তাদের জীবন পর্যন্ত বিপন্ন হয় সে ক্ষেত্রে এই বড় অংকের স্বাস্থ্য বীমা তাদের ক্ষেত্রে যথেষ্ট সহায়ক কিন্তু এই চারটি রাজ্য মানুষজন সরকারি এই সাহায্য থেকে বঞ্চিত হচ্ছেন ।

আইনজীবীরা কোর্টকে আরো জানান, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় পরিষ্কার জানিয়ে দিয়েছেন যে তিনি তাঁর রাজ্যে স্বাস্থ্য বীমা চালু করবেন না ।

আইনজীবীদের বক্তব্য শুনে বিচারপতিরা এই চারটি রাজ্যকে তৎক্ষণাৎ নোটিশ জারি করে দু’সপ্তাহের মধ্যে কেন কেন্দ্রীয় স্বাস্থ্য বীমা চালু করা হয়নি তার জবাব মাননীয় কোর্টকে জমা করতে বলেন।

Related Articles

Back to top button
Close