fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

করোনা রোগীদের সঙ্গে পশুর মতো ব্যবহার করা হচ্ছে: সুপ্রিম কোর্ট

ইন্দ্রাণী দাশগুপ্ত, নয়াদিল্লি: করোনা পরিস্থিতি ভয়াবহ। করোনায় সংক্রমিত রোগীদের সঙ্গে পশুর মতো ব্যবহার করা হচ্ছে। শুক্রবার এই পর্যবেক্ষণের কথা জানিয়ে উদ্বেগ প্রকাশ করল সুপ্রিম কোর্ট। এ বিষয়ে পশ্চিমবঙ্গ-সহ দিল্লি, তামিলনাড়ু, মহারাষ্ট্র এবং উত্তরপ্রদেশ সরকারের কাছে রিপোর্টও তলব করল দেশের শীর্ষ আদালত।
দেশের এই চার রাজ্যে করোনা আক্রান্ত ব্যক্তিদের  চিকিৎসা ব্যবস্থা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে সুপ্রিম কোর্ট। এরপরই করোনা রোগীদের চিকিৎসার জন্য হাসপাতালে কী পরিকাঠামো আছে এবং করোনা রোগীর মৃত্যুর পর তাঁদের সঙ্গে কী ব্যবহার করা হচ্ছে, সেই বিষয় নিয়ে রাজ্যগুলির কাছে জরুরি রিপোর্ট তলব করে সুপ্রিম কোর্টের তিন বিচারপতির ডিভিশন বেঞ্চ।
এবিষয়ে সংবাদ মাধ্যমে প্রকাশিত বিভিন্ন খবরের ভিত্তিতে সুয়োমোটো মামলা করে সুপ্রিম কোর্ট। এদিন সেই মামলার শুনানিতে দিল্লি সরকারকে যথেষ্ট ভর্ৎসনা করেন বিচারপতিরা। বিচারপতি অশোক ভূষণের নেতৃত্বে তিনজনের ডিভিশন বেঞ্চ বলে, বর্তমানে করোনা রোগীদের অবস্থা পশুর থেকেও মারাত্মক। গাদাগাদি করে রাখা হচ্ছে করোনা আক্রান্তদের। হাসপাতালে ভিতরে লবিতে বা প্রতীক্ষালয়ের মধ্যে করোনা রোগীদের মৃতদেহ পড়ে থাকতে দেখা যাচ্ছে। একইভাবে ডাস্টবিনের জঞ্জালের পাশে করোনা রোগীদের মৃতদেহ দেখা যাচ্ছে। কখনও বা আবর্জনার গাড়িতে চাপিয়ে মৃতদেহ শ্মশানে নিয়ে যাওয়া হচ্ছে। অনেকক্ষেত্রেই মৃতের আত্মীয়-স্বজনকে শেষবারের জন্য দেখতে দেওয়া হচ্ছে না মরদেহ। তাঁদের খবর না দিয়েই দেহ সৎকার করে ফেলছে সরকার। দিল্লির হাসপাতালে বেড খালি থাকলেও ফিরিয়ে দেওয়া হচ্ছে রোগীকে। বিভিন্ন হাসপাতাল ঘুরে ঘুরে হয়রান হয়ে যাচ্ছেন রোগীরা। অ্যাম্বুলেন্সের মধ্যেই অসুস্থ রোগীর বিনা চিকিৎসায় মৃত্যুর ঘটনা ঘটছে।
এই সমস্ত পরিস্থিতি যথেষ্ট ভয়াবহ বলে ব্যাক্ষা করে সুপ্রিম কোর্ট জানায়, অবিলম্বে প্রত্যেকটি রাজ্য সরকারকে হাসপাতালের পরিকাঠামো সুনিশ্চিত করতে হবে এবং স্বাস্থ্যকর্মীরা যাতে যথাযথভাবে করোনা রোগীদের চিকিৎসা করেন, সেই বিষয়টিও নিশ্চিত করতে হবে।

Related Articles

Back to top button
Close