fbpx
কলকাতাহেডলাইন

হিন্দুত্বের আবেগ উসকে স্বামী বিবেকানন্দের শিকাগো বক্তৃতার বার্ষিকী পালন বিজেপির

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: একুশের নির্বাচনের দামামা বেজে গিয়েছে। আর এবারের নির্বাচনে বঙ্গ বিজেপির সামনে বড়ো চ্যালেঞ্জ বাঙালিয়ানা। সেই আবেগ উস্কে দিতেই লকডাউনের মধ্যেই রাজ্যজুড়ে স্বামী বিবেকানন্দের শিকাগো বক্তৃতার ১২৭ বছর পূর্তির অনুষ্ঠান পালন করলো রাজ্য বিজেপি।
শুক্রবার শহরজুড়েও দিনটি পালনে লকডাউনের মধ্যেও যথেষ্ঠ সাড়া লক্ষ্য করা গিয়েছে।
কলকাতা ( উত্তর) জেলা সভাপতি শিবাজী সিংহ রায়ের নেতৃত্বে মূল অনুষ্ঠানটি হয় স্বামী বিবেকানন্দের পৈত্রিক বাড়িতে। স্বামী বিবেকানন্দের মূর্তিতে মাল্যদান করে শ্রদ্ধা জানান বিজেপি সমর্থক ও কর্মীরা। শিবাজী সিংহ রায় বলেন, ‘ স্বামী বিবেকানন্দ বিশ্বজয় করেছিলেন এই দিনে। শিকাগো ধর্ম সম্মেলনে ভারতকে বিশ্বের দরবারে প্রতিষ্ঠিত করেছিলেন। আমাদের দুর্ভাগ্য আমরা এমন একটা রাজত্বে বাস করছি যাঁরা এই দিনটাতেও লকডাউন ডাকেন।’
এদিন উত্তর কলকাতার বিভিন্ন ওয়ার্ডেও স্বামী বিবেকানন্দের প্রতিকৃতিতে মাল্যদান, স্মরণ অনুষ্ঠান হয়। দক্ষিণ কলকাতা বিজেপির উদ্যোগে গোলপার্কে স্বামীজির মূর্তিতে মাল্যদান করা হয়। বিজেপির কেন্দ্রীয় সম্পাদক রাহুল সিনহাও এদিন স্বামী বিবেকানন্দের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করে শ্রদ্ধা জানান।
তিনি বলেন, ‘ সম্পূর্ণ কপর্দকহীন অবস্থায় এক ভারতীয় সন্ন্যাসী যেভাবে বিশ্বজয় করেছেন তা অনুসরণযোগ্য’। বিজেপি রাজ্য সভাপতি দিলীপ ঘোষ বিজেপির ফেসবুক লাইভে স্বামী বিবেকানন্দের শিকাগো বক্তৃতা সম্পর্কিত আলোচনা সভায় যোগ দেন। সব মিলিয়ে একুশের যুদ্ধে জিততে বাঙালিয়ানা ষোলআনা এখন বিজেপিতে।

Related Articles

Back to top button
Close