fbpx
দেশহেডলাইন

করোনার কোপে মিষ্টি! রাখীতে ক্ষতি ৫ হাজার কোটি টাকার ব্যবসা

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: করোনার জেরে কোটি কোটি টাকার মিষ্টি ব্যবসার ক্ষতি হয়েছে। ক্ষতির পরিমাণ প্রায় ৫ হাজার কোটি টাকা। অবিশ্বাস্য হলেও এমনটাই জানিয়েছেন মিষ্টি ব্যবসায়ীরা।

উল্লেখ্য, আজ গোটা দেশ জুড়ে পালিত হচ্ছে রাখি বন্ধন উৎসব। তবে এই মারণ করোনার দাপটে অন্যান্য উৎসবের মতো এই পবিত্র উৎসবও যেন জৌলুসহীন। প্রচলিত রীতি অনুযায়ী এমন সব আনন্দের দিনে প্রিয়জনদের মিষ্টিমুখ করানোই রীতি। কিন্তু এবছর এই রীতিও বড় ধাক্কার সম্মুখীন। অনুমান করা হচ্ছে প্রায় ৫ হাজার কোটি টাকার আর্থিক ক্ষতির মুখোমুখি হবে দেশের মিষ্টি ব্যবসা।

                  আরও পড়ুন: লকডাউন, বোনেদের রাখী ডাকবাক্সে যাবে ভাইদের বাড়ি

মিষ্টি প্রস্তুতকারকদের জাতীয় ফেডারেশনের তরফে জানানো হয়েছে এবছরের রাখি বন্ধন উত্‍সবে বিভিন্ন রাজ্যের প্রশাসনিক অব্যবস্থাপনার জন্যে ব্যাপক ক্ষতির মুখে পড়বে মিষ্টির বিক্রি। ফেডারেশন অফ সুইটস অ্যান্ড নামকিন ম্যানুফ্যাকচারার্স –এর ডিরেক্টর ফিরোজ এইচ নাকভি রবিবার এক সাক্ষাত্‍কারে জানিয়েছেন, ‘গত বছর রাখিতে সারা দেশে প্রায় ১০ হাজার কোটি টাকার মিষ্টি বিক্রি হয়েছে। তবে এবছর এই অঙ্ক নেমে ৫ হাজার কোটিতে নেমে আসবে বলেই আমাদের অনুমান। করোনা ভাইরাস থাবা বসানোর পর দেশ যে আর্থিক সংকটের মুখে পড়েছে তাতে সাধারণ মানুষের কেনার ক্ষমতা কমে গিয়েছে। তারই মধ্যে মধ্যপ্রদেশ, উত্তরপ্রদেশ এবং আরও কিছু রাজ্যের বিভিন্ন জেলায় শনিবার ও রবিবার মিষ্টির দোকান খোলা রাখা নিয়েও তৈরি হয়েছে ধন্দ। ফলে মানুষের চাহিদা মতো মিষ্টি আগে থেকে বানিয়ে স্টক করাও সম্ভব হয়নি।’    

 

 

Related Articles

Back to top button
Close