fbpx
পশ্চিমবঙ্গহেডলাইন

আত্মনির্ভরশীলতার প্রতীক! ফাইল শেয়ারিং অ্যাপ আবিষ্কার করলেন সোনাবাড়িঘাটের রিজওয়ান

নুর আহমদ চৌধুরী, সোনাই, ২৩ জুলাই: ফাইল ট্রান্সপার ও শেয়ারিং অ্যাপ আবিষ্কার করে প্রধানমন্ত্রীর আত্মনির্ভরশীল ভারত গড়ার অভিযানে সফল ভূমিকা পালন করলেন সোনাইর সোনাবাড়িঘাট প্রথম খণ্ডের যুবক এইচএম রিজওয়ান মজুমদার। জানা গিয়েছে, রিজওয়ানের আবিষ্কার করা নতুন এই এপের নাম ‘লাইট স্পিড’। ১৯ জুলাই এটি উন্মুক্ত হয়েছে। ‘লাইট স্পিড’ অ্যাপটি ‘জেন্ডার’ এর বিকল্প হিসাবে কাজ করবে বলে আশা প্রকাশ করা হচ্ছে।

উল্লেখ্য, ফাইল ট্রান্সপার ও শেয়ারিং এর ক্ষেত্রে ভারতে চিনা মোবাইল অ্যাপ ‘জেন্ডার’ বেশ জনপ্রিয়তা অর্জন করেছিল। সাম্প্রতিক দ্বিপাক্ষিক সীমা সংঘাতে ভারত সরকার ৫৯ চিনা অ্যাপকে নিষিদ্ধ ঘোষণা করে। কোপে পড়ে ‘জেন্ডার’ও।
জানা গিয়েছে, অ্যাপ আবিষ্কারে ‘লাইট স্পিড’ রিজওয়ানের দ্বিতীয় সাফল্য। এর আগে গত বছরের অক্টোবরে ‘স্টুডেন্ট গাইড’ নামে অপর একটি অ্যাপ উন্মুক্ত করেন তিনি। যে এপটি এপর্যন্ত সাত হাজার ডাউনলোড হয়েছে।

রিজওয়ান জানান, ‘স্টুডেন্ট গাইড’ অ্যাপটি তার গুরুচরণ কলেজের আরও দুই শিক্ষার্থীর সম্মিলিত প্রচেষ্টার ফসল। তাঁর সঙ্গে সহযোগিতায় ছিলেন তার দুই ক্লাস ফ্রেন্ড শিলচরের বাসিন্দা সৌরভ দেব ও উজ্জয়ী ভট্টাচার্য। তাঁরা তিন বন্ধুই গুরুচরণ কলেজে ২০১৬-১৯ বর্ষের বিএসসি কম্পিউটার সাইন্সে অনার্সের ছাত্র পড়ুয়া।

‘স্টুডেন্ট গাইড’ অ্যাপে অসম বিশ্ববিদ্যালয়ের আওতায় টিডিসি কোর্সের গত আট বছরের প্রশ্নপত্র  তুলে ধরা হয়েছে বলে জানান তিনি। এতে পড়ুয়ারা ব্যপকভাবে  উপকৃত হয়েছেন ও আগামীতেও হবেন বলে আশাবাদী রিজওয়ান। এছাড়া বর্তমান ‘লাইট স্পিড’ অ্যাপটি মোবাইল ব্যবহারকারীদের উল্লেখযোগ্য সুবিধা প্রদান করবে বলে মত ব্যক্ত করেন রিজওয়ান। রিজওয়ানদের এই কাজে খুশি অভিভাবক ও পরিচিতরা। অভিনন্দন জানানো হচ্ছে বিভিন্ন মহল থেকে।

Related Articles

Back to top button
Close