fbpx
আন্তর্জাতিকগুরুত্বপূর্ণহেডলাইন

তালিবান হামলায় আফগানিস্তানে নিহত ১৮ সেনা

কাবুল, (সংবাদ সংস্থা): শান্তি চুক্তির তোয়াক্কা না করে রক্তক্ষয়ী সংঘর্ষ নেমেছে উগ্র জঙ্গিগোষ্ঠী তালিবান। আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় জাওযান ও কুন্দুজ প্রদেশে হামলা চালিয়েছে তারা। অতর্কিত এই হামলায় প্রাণ হারিয়েছেন আফগানিস্তানের নিরাপত্তা বাহিনীর ১৮ জওয়ান। হামলা ও নিহতের এই তথ্য নিশ্চিত করেছেন গভর্নর মারুফ আজার।

একইসঙ্গে গভর্নর মারুফ আজার জানিয়েছেন, তালিবানরা শুধু হামলা করেই ক্ষান্ত হয়নি। একইসঙ্গে তারা চারজন নিরাপত্তাকর্মীকে আটক করে নিয়ে গেছে। এসময় অবশ্য পাল্টা জবাবে পাঁচ তালিবান সদস্যও নিহত হয়েছেন।  আফগান প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, জাওয়ান প্রদেশে নিহতদের মধ্যে তাদের ছয়জন সেনা সদস্য রয়েছেন। তবে এই হামলায় হতাহতের সংখ্যা আরও বেশি বলে দাবি করেছেন তালিবানের মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ। অন্যদিকে, কুন্দুজ প্রদেশে অবস্থিত সেনা চৌকিতে হামলা চালায় তালিবানরা। এসময় প্রায় পাঁচ ঘন্টাব্যাপী সংঘর্ষে জওয়ান নিহত হয় বলে জানিয়েছেন প্রাদেশিক কাউন্সিলের সদস্য আমিনুল্লাহ উদ্দিন। একইসঙ্গে আফগান সেনাবাহিনীর মুখপাত্র হাদি জামাল এই হামলার খবর নিশ্চিত করে জানিয়েছেন, কুন্দুজে সেনাবাহিনীর সাথে সংঘর্ষে চার তালিবান জঙ্গিও নিহত হয়েছে।’

আফগান সরকার ও তালিবানের মধ্যে শান্তি আলোচনার সম্ভাবনা যখন দেখা দিয়েছে, ঠিক তখনই এই হামলার ঘটনা ঘটলো। গত ২৮ মে, দেশে শান্তি রক্ষার জন্য যুদ্ধবিরতির মেয়াদ বাড়ানোর আহ্বান জানিয়ে  ৯০০ তালিবান সদস্যকে কারাগার মুক্তি দিয়েছে আফগান সরকার। কিন্তু, তারপরেও লাগাতার চালিয়ে আসছে তালিবান। পরিস্থিতি ধীরে ধীরে নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে বলে আশঙ্কা প্রকাশ করেছে আন্তর্জাতিক মহল। সম্প্রতি, এক প্রতিবেদনে রাষ্ট্রপুঞ্জ জানিয়েছে- আফগানিস্তানে অনেকগুলো কমিশন এবং সংস্থা প্রতিষ্ঠা করেছে তালিবান লিডারশিপ কাউন্সিল। এগুলিকে সাধারণ সরকারী সংস্থার দপ্তর এবং দায়িত্বের প্রতিরূপ (ছায়া সরকার) হিসেবে প্রতিষ্ঠা করেছে তালিবান।

প্রতিবেদনে বলা হয়েছে, তালিবানরা তাদের ছায়া সরকারের কাঠামো পরিবর্তন করেছে। বদখশান, বাগলান, বালখ, বামিয়ান, কাবুল, কাপিসা, কুন্দুজ, সামানগান এবং তাখার প্রদেশে ছায়া প্রশাসন এবং সামরিক কাঠামোর পুনর্গঠনে আলোচনা করতে তালিবান সদস্যরা ফেব্রুয়ারিতে জড়ো হয়েছিলেন।গজনী, ওয়ার্ডা, পাকতিয়া এবং পারওয়ান প্রদেশে তালিবান বাহিনীর জন্য গোলাবারুদ ও বিস্ফোরক সরবরাহ বাড়ানোর নির্দেশ দিয়েছেন আবদুল আজিজ আব্বাসি। আবদুল আজিজ আব্বাসি হাক্কানি নেটওয়ার্কের একজন সিনিয়র সদস্য। তিনি তালিবান উপ-প্রধান সিরাজউদ্দিন হাক্কানির ভাই।

Related Articles

Back to top button
Close