fbpx
আন্তর্জাতিকহেডলাইন

তালিবানি ফতোয়া! মেয়েরা নেলপলিশ, হিলজুতো পরতে পারবে না

যুগশঙ্খ, ওয়েবডেস্ক: একের পর এক নিষেধাজ্ঞা। আর তালিবানদের সেই নিষেধাজ্ঞার বেড়াজালে বন্দি মানুষ। বিশেষ করে মেয়েরা। বোরখা পরে, পুরো শরীর ঢেকে যাওয়ার নিয়ম তো ছিলই, তাতে আরও কিছু সংযোজন করেছে তালিব সরকার। কি সেই বিধিনিষধ? এবার তারা জানিয়েছে মেয়েরা নেলপলিশ পরবে না, হিল জুতো পরবে না।এমন জুতো তারা পরতে পারবেন না যেটা আওয়াজ করে।

মহিলারা কোনও পাবলিক প্লেস-ও জোরে কথা বলতে পারবেন না। মেয়েরা একা বেশি দূর যাতায়াত করতে পারবে না। বাড়ির ব্যালকনিতে দাঁড়াতে পারবে না। এগুলো সবই মেনে নিতে হবে তাদের। আফগানিস্তানে ক্ষমতা দখলের পর তালিবান মহিলাদের উপর একের পর এক নিষেধাজ্ঞা আরোপ করছে। নতুন ভাবে ক্ষমতা দখলের পর তালিব সরকার আশ্বাস দিয়েছিল তারা আর আগের মতো নেই। নিজেরা অনেক পরিবর্তিত। কিন্তু আসার পর থেকেই তারা যে কত পরিবর্তিত হয়েছে তা বোঝাই যাচ্ছে!

এখন তালিবান মহিলাদের গাড়ি চালানো বন্ধ করতে পদক্ষেপ শুরু করেছে। আফগানিস্তানে মহিলাদের গাড়ি চালানোর লাইসেন্স না দেওয়ার নির্দেশ দিয়েছে তালিবান। তালিবান মহিলাদের বাস বা অন্যান্য যানবাহনে দীর্ঘ দূরত্বে একা ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেছিল। তালিবানের নির্দেশ অনুযায়ী, মহিলারা একা বাসে ৭০ কিলোমিটারের বেশি যেতে পারবেন না। এর বেশি দূরত্ব যেতে হলে তাঁদের সঙ্গে একজন পুরুষকে সঙ্গে নিতে হবে। এমনকী মহিলারা টিভি বা রেডিও স্টেশনে কাজ করতে পারবে না।

Related Articles

Back to top button
Close