fbpx
আন্তর্জাতিকহেডলাইন

ভারত-চিন সীমান্ত নিয়ে আলোচনা জারি থাকবে, জানাল উভয়পক্ষই

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: সম্প্রতি সীমান্ত নিয়ে ভারতের সঙ্গে চিনের দ্বন্দ্ব চরমে। এই নিয়ে শনিবার উভয় দেশের সামরিক কমান্ডাররা আলোচনায় বসেন। পূর্ব লাদাখের চুষুল সেক্টরের বিপরীতে প্রকৃত নিয়ন্ত্রণ রেখার ধারে মলদো বর্ডার পারসোনাল মিটিং পয়েন্টে আলোচনা সভা হলেও তা সমাধান হল না পুরো মাত্রায়। তিন ঘণ্টার দীর্ঘ বৈঠকের পরও স্থিতাবস্থা জারি রইল। উভয়পক্ষই জানিয়েছে এই প্রয়াস চলবে।

জনগণের মুক্তি সেনার দক্ষিণ জিনজিয়াং সামরিক অঞ্চলের কমান্ডার মেজর জেনারেল লিউ লিনের নেতৃত্বে চিনের পক্ষ থেকে ভারতকে রাস্তার নির্মাণ বন্ধ করতে জানিয়েছে বলে সূত্রের খবর। তবে, ভারত তার অবস্থান রক্ষা করে বলেছে যে এলএসি-র অভ্যন্তরে নির্মাণকাজ চলছে, তাই চিনের রাস্তার কাজ আপত্তি করার কোনও কারণ নেই।

আরও পড়ুন: সেপ্টেম্বরেই করোনা থেকে মুক্তি পেতে পারে ভারত!

সুত্রের খবর, ২০২০ সালের এপ্রিলের শেষের দিকে স্থিতাবস্থা পুনরুদ্ধার চেয়েছিল। তারপরও লাদাখে উভয় পক্ষের ব্যাপক গড়িমসি শুরু হয়। সূত্র জানায়, ভারত গালওয়ান উপত্যকার নিকটে চিনকে তাদের চলাচল কমিয়ে আনতে এবং সেনাবাহিনীকে তাদের মূল স্থানে পাঠাতে হবে বলেও জানিয়েছে।

কর্মকর্তারা এখন নর্দান সেনা কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল ওয়াই কে জোশী, ডিরেক্টর মিলিটারি অপারেশন এবং সেনাবাহিনী প্রধান জেনারেল মনোজ মুকুন্দ নারায়ণরা আলোচনার বিবরণ এবং অগ্রগতি সম্পর্কে সেনাবাহিনীর শীর্ষ কর্তাদের ব্রিফ করবেন। এরপরে, বিদেশ মন্ত্রক এবং অন্যান্য সরকারি কর্মকর্তাদের সাথে এই বিষয়ে আলোচনা হবে এবং একটি বিস্তারিত প্রতিবেদন জমা দেবে।

Related Articles

Back to top button
Close