fbpx
আন্তর্জাতিকহেডলাইন

করোনামুক্ত তানজানিয়া, মসজিদ খুলছে কাতারে

দোদোমো ও দোহা, (সংবাদ সংস্থা): তানজানিয়াকে করোনামুক্ত দেশ হিসাবে ঘোষণা দিয়েছেন সেদেশের প্রেসিডেন্ট জন মাগুফুলি। সেইসঙ্গে তিনি উল্লেখ করেছেন, সৃষ্টিকর্তার উদ্দেশে প্রার্থনার কারণে মহামারী করোনার এই পরিস্থিতি কাটিয়ে ওঠা সম্ভব হয়েছে।

 

 

তানজানিয়ার জামভি টিভিতে দেওয়া এক ভাষণে প্রেসিডেন্ট মাগুফুলি বলেন, ‘আমরা সৃষ্টিকর্তাকে সবচেয়ে প্রাধান্য দিই, সৃষ্টিকর্তাও তানজানিয়াকে ভালোবাসেন। এদেশে শয়তানের কর্মকাণ্ড সব সময়ই পরাজিত হয়েছে, কারণ এদেশের মানুষ সৃষ্টিকর্তাকে ভালোবাসেন। সে কারণেই করোনাকেও পরাজিত করতে সক্ষম হয়েছে তানজানিয়া।’

 

তানজানিয়ার আগেই করোনামুক্তির ঘোষণা দিয়েছে আরও ৯ দেশ। এগুলি হল- নিউজিল্যান্ড, মন্টেনিগ্রো, ইরিত্রিয়া, পাপুয়া নিউ গিনি, সিশেলস, হলি সি, সেন্ট কিটস অ্যান্ড নেভিস, ফিজি এবং পূর্ব তিমুর। এসব দেশে আর একজনও করোনা রোগী নেই বলে ঘোষণা করা হয়েছে।

 

অন্যদিকে, করোনা সংক্রমণ কমে আসায় আগামী ১৫ জুন থেকে চারধাপে লকডাউন শিথিল করার কথা জানিয়েছেন কাতার সরকারের মুখপাত্র লোলওয়া রাশেদ আল খাতের। এক বিবৃতিতে তিনি বলেছেন, আগামী ১৫ জুন থেকে দেশটিতে কিছু মসজিদ এবং কিছু শপিমলের দোকান-পাট খুলে দেওয়া হবে। এছাড়া ব্যায়ামের জন্য কিছু পার্কও  খুলে দেওয়া হিবে। তবে ১২ বছরের কম বয়সী শিশুরা পার্কে প্রবেশ করতে পারবে না।

 

সেইসঙ্গে রাশেদ আল খাতের জানিয়েছেন, আগামী ১ জুলাই থেকে দ্বিতীয় দফা, ১ আগস্ট থেকে তৃতীয় দফা এবং ১ সেপ্টেম্বরের থেকে চতুর্থ দফায় লকডাউন শিথিল হবে। প্রথম দফার লকডাউন শিথিলকালে আগামী ১৪ জুন থেকে ৪০ শতাংশ ধারণক্ষমতা নিয়ে সব বেসরকারি হাসপাতাল খোলার অনুমতি দেওয়া হয়েছে। তবে লকডাউন শিথিলের প্রতি দফায় হাসপাতালের ধারণ ক্ষমতা ২০ শতাংশ করে বাড়ানো হবে। দ্বিতীয় দফায় সীমিত পরিসরে রেস্টুরেন্টগুলো আংশিকভাবে খুলে দেওয়া হবে। একই সময়ে জাদুঘর, লাইব্রেরি, মার্কেট, পাইকারি মার্কেটও সীমিত পরিসরে কয়েক ঘণ্টার জন্য খুলে দেওয়া হবে। এরপর তৃতীয় দফায় যেসব দেশে করোনার সংক্রমণ কম সেসব দেশে বিমান চলাচল পুনরায় চালু হবে, শপিং মল পুরোপুরি খুলে দেওয়া হবে।

 

 

 

একই সঙ্গে হেলথ ক্লাব, জিম, সুইমিং পুল এবং সেলুন সীমিত পরিসরে পুনরায় চালু হবে। এবং চতুর্থ দফায় দেশজুড়ে বিয়ের অনুষ্ঠান, ব্যবসায়িক সমাবেশ, সম্মেলনে অনুমতি দেওয়া হবে। এছাড়া থিয়েটার, জাদুঘর, লাইব্রেরি, সিনেমাহল খুলে দেওয়া হবে বলে জানিয়েছেন কাতার সরকারের মুখপাত্র লোলওয়া রাশেদ আল খাতের।

Related Articles

Back to top button
Close