fbpx
কলকাতাহেডলাইন

সরকারকে তোয়াক্কা না করে, নিজেরাই বাড়াল ট্যাক্সি ভাড়া, উঠলেই গুনতে হবে ৫০ টাকা

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: সরকারি ছাড়পত্র ছাড়াই একতরফাভাবে ভাড়া বাড়াবার সিদ্ধান্ত নিল বেঙ্গল ট্যাক্সি সিন্ডিকেট। আজ, আগস্টের প্রথম দিন থেকে রাজ্যে বেড়ে গেল ট্যাক্সি ভাড়া। উঠলেই ৫০ টাকা ভাড়া গুনতে হবে যাত্রীদের। যদিও মিটার রিডিংয়ে তা ৩০টাকাই দেখাবে। এই অবস্থায় সাধারণ যাত্রীরা কিছুটা সংশয়ের মধ্যে পড়েছেন। শুক্রবার ট্যাক্সি মালিকদের সংগঠনের পক্ষে বিমন গুহ জানান, আমরা সরকারকে জানিয়েছিলাম ভাড়া বৃদ্ধি নিয়ে সিদ্ধান্ত নিতে। ১ অগস্ট পর্যন্ত এই নিয়ে সময়ই দিয়েছিলাম আমরা। কিন্তু এদিন বিকেল পর্যন্ত সরকারের তরফ থেকে কোনও উত্তর না দেওয়ায় আমরা মনে করছি, সরকারের মৌনতা সম্মতির লক্ষণ। সেই কারণেই এই দাম বৃদ্ধির সিদ্ধান্ত। তবে একইসঙ্গে তিনি জানিয়েছেন, কেউ পুরনো ভাড়া দিতে চাইলে তার থেকে জোর করে নতুন ভাড়া নেওয়া হবে না।

বিমলের বক্তব্য, যেভাবে পেট্রোপণ্যের দাম বাড়ছে, পাশাপাশি, লকডাউনের জেরে যাত্রীর সংখ্যা কমছে, তাতে ভাড়া না বাড়ালে কোনওভাবেই ব্যবসা চালানো সম্ভব নয়। সেই কারণেই এই সিদ্ধান্ত। তবে এই ভাড়া জোর করে নয়, যাত্রীদের ভদ্রভাবে বুঝিয়েই নেওয়া হবে।

সাধারণ মানুষের কথা ভেবে বাস-ট্যাক্সির ভাড়া বাড়াতে গররাজি সরকার।  ১ আগস্ট থেকে নিজেরাই ট্যাক্সির ভাড়া বাড়িয়ে নেওয়ার কথা ঘোষণা করেছেন তাঁরা। বেঙ্গল ট্যাক্সি সংগঠনের তরফে জানিয়ে দেওয়া হয়, শনিবার থেকে ট্যাক্সিতে উঠলেই দিতে হবে ৫০ টাকা। তবে পুলিশ ও পরিবহণ দপ্তরের তরফে পরিষ্কার জানানো হয়েছে, এভাবে ভাড়া বাড়ানো বেআইনি। কেউ অতিরিক্ত ভাড়া দাবি করলে সঙ্গে সঙ্গে ব্যবস্থা নেওয়া হবে। পালটা ট্যাক্সি মালিকরা জানিয়েছেন, ৫০ টাকা নেওয়া হবে প্রথম ২ কিলোমিটারের জন্য। যা এতদিন ছিল ৩০টাকা। পরের প্রতি কিলোমিটার ভাড়া ছিল ১৫ টাকা। সেই ভাড়া একলাফে ১০ টাকা বেড়ে ২৫ করা হচ্ছে বলে জানানো হয়েছে।

আরও পড়ুন: সঙ্কটজনক বাম নেতা শ্যামল চক্রবর্তী

তবে এভাবে ভাড়া বাড়িয়ে নেওয়ার বিরোধিতা করেছে এআইটিইউসি অনুমোদিত ট্যাক্সি সংগঠন। তারা এ বিষয়ে সরকারি সিদ্ধান্তকে মান্যতা দেবে বলে জানিয়েছে। এদিকে, যাত্রীদের অভিযোগ, যেখানে ট্যাক্সিচালকরা কোনদিনই মিটারে যেতে চান না, সেখানে এভাবে ভাড়া বাড়ানোর অর্থ কী। ভাড়ার নামে যেমন খুশি জুলুমবাজি চলছেই। লকডাউনের সময় তা আরো বেড়েছে। যাত্রী প্রত্যাখ্যান তো রোজকার ঘটনা। ফলে সরকারের এবিষয়ে পদক্ষেপ নেওয়া উচিত। পরিবহণ দফতররে তরফে জানানো হয়েছে, এভাবে যাত্রীভাড়া বাড়ানো বেআইনি। অতিরিক্তি ভাড়া দিতে যাত্রীদের বারণ করা হয়েছে। এবং কেউ চাইলে পুলিশকে অভিযোগ জানাতে বলা হয়েছে।

Related Articles

Back to top button
Close