fbpx
কলকাতাগুরুত্বপূর্ণপশ্চিমবঙ্গহেডলাইন

আজ থেকে খুলে গেল উত্তরবঙ্গের চা-বাগানগুলি, ১০০ শতাংশ কর্মী নিয়ে শুরু কাজ

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: করোনা আবহে সর্বত্রই আতঙ্কের পরিবেশ। আর সংক্রমণ রুখতে চলছে লকডাউন। এই অবস্থায় ঘরবন্দি মানুষ। কাজ কর্ম শিকেয় উঠেছে। তবে এই অবস্থার মধ্যেই ধীরে পরিস্থিতি সচলের চেষ্টা চলছে।
আর পাঁচটা পরিষেবার মতো নিয়ম নীতি মেনে আজ থেকে খুলছে উত্তরবঙ্গের সব চা বাগান। কাজে ফিরতে পারবেন চা-বাগানের শ্রমিকরা। মুখ্যমন্ত্রীর কথা মতোই চা-বাগানগুলিতে কাজ শুরু হয়েছে।
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেছিলেন যে ১ জুন থেকে চা বাগানে ১০০ শতাংশ কর্মী নিয়ে কাজ শুরু হবে, সেই সব চা-বাগান খুলে দিতে হবে।

সেইমতো আজ পাহাড় ও সমতলের প্রায় ৩০০টি চা বাগান খুলে যাচ্ছে। ওই সব চা-বাগানে স্থায়ী ও অস্থায়ী মিলিয়ে প্রায় ৫ লক্ষ শ্রমিক ফের কাজ শুরু করতে পারবেন। করোনার প্রভাবে আর্থিক বিপর্যয়ের মুখে পড়েছিলেন চা-বাগানে কর্মীরা। এবার কাজ শুরু হওয়ায় খুশির আবহাওয়া কর্মীদের মধ্যে। মুখ্যমন্ত্রীর সিদ্ধান্তে এদিন থেকে উত্তরবঙ্গের ৩০২টি পূর্ণাঙ্গ চা–বাগানে পুরো উদ্যমে ১০০ শতাংশ শ্রমিক কাজ শুরু হল।

করোনার আবহে আর লকডাউনের জেরে উত্তরবঙ্গের সব চা-বাগান বন্ধ করে দেওয়া হয়েছিল। পরে রাজ্য সরকারের অনুরোধে মাত্র ২৫ শতাংশ কর্মী নিয়ে চা-বাগান খোলার ক্ষেত্রে কেন্দ্র সরকার সায় দিলেও তাতে সমস্যার সমাধান হয়নি। কিন্তু পঞ্চম দফার লকডাউনের শুরুতেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সব চা-বাগান খুলে দেওয়ার কথা ঘোষণা করেন।

Related Articles

Back to top button
Close