fbpx
কলকাতাগুরুত্বপূর্ণপশ্চিমবঙ্গহেডলাইন

উৎসবের মরসুমে ২০ শতাংশ হারেই বোনাস পাবেন চা শ্রমিকরা, ঘোষণা মুখ্যমন্ত্রীর

অভীক বন্দ্যোপাধ্যায়,  কলকাতা: একুশের বিধানসভা নির্বাচনের আগে উৎসবের মরসুমে রাজ্য সরকারি কর্মচারী থেকে সাংবাদিক, কৃষি থেকে মৎস্যজীবী কেউ যাতে অখুশি না থাকেন, তার জন্য প্রথম থেকেই কল্পতরু মুখ্যমন্ত্রী। লকডাউনে দীর্ঘদিন চা-বাগান বন্ধ থাকায় চিন্তায় পড়েছিলেন চা বাগানের শ্রমিকরা। কিন্তু এবার উত্তরবঙ্গের চা বাগান শ্রমিকদের জন্যও বোনাস ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী। জানানো হয়েছে,  চলতি বছরে আসন্ন উৎসবের মরসুমে রাজ্যের চা বাগিচা শ্রমিকরা ২০ শতাংশ হারেই বোনাস পাবেন। আগামী ৭ অক্টোবরের মধ্যে শ্রমিকদের বোনাস মিটিয়ে দেওয়া হবে বলে সিদ্ধান্ত হয়েছে।

প্রসঙ্গত, ৩-৪ বাগান বন্ধ থাকার জেরে লোকসানের জেরে চলতি বছরে বোনাস বন্ধ রাখার ঘোষণা করেছিলেন একাধিক চা বাগিচা মালিক সংগঠন। এই কথা গিয়ে পৌঁছয় খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের কানেও। সেই জায়গায় হস্তক্ষেপ করলেন স্বয়ং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।  নবান্নে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় উপস্থিতিতে চা বাগিচা মালিক সংগঠন, শ্রমিক সংগঠন গুলির সঙ্গে বৈঠক করেন। গত ১৪ সেপ্টেম্বর কনসাল্টেটিভ কমিটি অফ প্ল্যান্টেশন অ্যাসোসিয়েশনের এক বৈঠকে বোনাস নিয়ে প্রাথমিক আলোচনা হয়। যদিও সেখানে সেদিন চূড়ান্ত কোনও সিদ্ধান্ত গৃহীত হয়নি। তবে শনিবার ফের একবার চী বাগান মালিক ও শ্রমিক সংগঠনগুলির সঙ্গে বৈঠকে বসে রাজ্য প্রশাসন। সেখানেই জানানো হয় লাভের মুখ দেখা বাগানগুলিতে ২০ শতাংশ হারে চা-শ্রমিকদের বোনাস দেওয়া হবে। তবে ডুয়ার্সে গোটা ৫০ ছোট ও ব্যক্তিগত মালিকানাধীন চা-বাগান রয়েছে। সেগুলির লকডাউনে শোচনীয় অবস্থা হয়েছে। সেক্ষেত্রে কি ভাবে ব্যবস্থা করা যায়, তা নিয়ে চলতি সপ্তাহেই সিদ্ধান্ত নেবে রাজ্য প্রশাসন।
 কথা শুনিয়ে  এই বছর বোনাস না দেওয়ার জন্য বাগান মালিকেরা ইঙ্গিত দিয়েছিলেন। নবান্ন থেকেই আর্জি জানিয়েছিলেন, যাতে এবারেও বোনার থেকে চা-বাগানের শ্রমিকেরা বঞ্চিত না হোন। সেই আর্জি রাখলেন বাগান মালিকেরা।ফলে কনসাল্টেটিভ কমিটি অফ প্ল্যান্টেশন অ্যাসোসিয়েশন জানিয়েছে, চলতি বছরে বাগানের শ্রমিকেরা ২০ শতাংশ হারেই বোনাস পাবেন।
প্রসঙ্গত নবান্নে  এরপর শনিবার ফের বৈঠক বসে রাজ্য প্রশাসন। সেখানেই জানানো হয় লাভের মুখ দেখা বাগানগুলিতে ২০ শতাংশ হারে চা-শ্রমিকদের বোনার দেওয়া হবে। গতবছরের তুলনায় বোনাসের এই হার দেড় শতাংশ বেশি।

Related Articles

Back to top button
Close