fbpx
অন্যান্যঅফবিটপশ্চিমবঙ্গহেডলাইন

কালো জিরায় প্রতিকৃতি এঁকে প্রয়াত রাষ্ট্রপতিকে শ্রদ্ধা শিক্ষকের

ভাস্করব্রত পতি, তমলুক : কোনো রঙ পেন্সিল নয়, স্রেফ কালো জিরা দিয়েই প্রতিকৃতি এঁকে সদ্য প্রয়াত প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় শ্রদ্ধা জানালেন শিল্পী শিক্ষক নরসিংহ দাস। শ্রদ্ধাজ্ঞাপনের এহেন অভিনব উদ্যোগ বিরল। যথেষ্ট শৈল্পিক কৌশল এবং সৃজনশীল মানসিকতার প্রস্ফুটন এটি।

গত সোমবার বিকেলে প্রায় টানা কুড়ি দিন দিল্লির সেনা হাসপাতালে চিকিৎসাধীন থাকার পর প্রয়াত হন ভারতের প্রাক্তন বাঙালি রাষ্ট্রপতি তথা “ভারতরত্ন” প্রণব মুখোপাধ্যায়। তাঁর মৃত্যুর খবরে গোটা দেশে শোকের ছায়া নেমে আসে। সোশ্যাল মিডিয়াতেও বিভিন্ন ভাবে শোকজ্ঞাপন করতে শুরু করেন সমাজের বিভিন্ন অংশের মানুষ, রাজনৈতিক কর্মী ও প্রণববাবুর অনুরাগীরা।

এই ধারার সঙ্গে তাল মিলিয়ে নিজস্ব ঘরনায় কালো জিরা দিয়ে প্রয়াত প্রণব মুখোপাধ্যায়ের প্রতিকৃতি এঁকে শ্রদ্ধাজ্ঞাপন করলেন মহিষাগেড়‍্যা হাইমাদ্রাসার ভুগোলের শিক্ষক নরসিংহ দাস। অসংখ্য কালো জিরা দিয়ে প্রতিকৃতি আঁকার পরে, তার ছবি তুলে সেটিকে ফেসবুকে শেয়ার করেন নরসিংহ বাবু। তাঁর সেই ছবিতে নেটিজেনরা যেমন প্রণববাবুকে শ্রদ্ধা জানিয়েছেন তেমনি শিল্পী নরসিংহ দাসকে কুর্ণিশ জানিয়েছেন প্রত্যেকেই।

নরসিংহবাবু বরাবরই এই রকম। তিনি বিভিন্ন সময়েই বিভিন্ন ঘটনা ও বিভিন্ন ব‍্যক্তিকে শ্রদ্ধা জানাতে কালো জিরা, বিভিন্ন লতাপাতা, বিভিন্ন শাকসবজি, দেশলাই কাঠি, পেরেক, কাগজ, চাবিকাঠি ইত‍্যাদি ব‍্যবহার করে নানা ধরনের সৃজনশীল শিল্প সৃষ্টি করে থাকেন। এবার প্রাক্তন রাষ্ট্রপতি কে সাধারণ মশলা কালো জিরাতে ফুটিয়ে তুলে দৃষ্টান্ত স্থাপন করেছেন তিনি।

Related Articles

Back to top button
Close