fbpx
আন্তর্জাতিকগুরুত্বপূর্ণহেডলাইন

আমি দুঃখিত! আপনাদের কল্যাণ সাধনে ব্যর্থ, চোখে জল নিয়ে ক্ষমাপ্রার্থী কিম

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: “আমি দুঃখিত। আমার দেশবাসী ভরসা করে এসেছিলেন আমার পরিবারের পূর্বপুরুষ পিতা কিম জং ইল এবং পিতামহ কিং জং সাং এর উপর। তাদের কাজ ও দেশের প্রতি তাদের অবদান, কৃতিত্বে  মানুষের মনে জায়গা করে নিয়েছিলেন। কিন্তু হয়তো আমি সেই কাজ করে উঠতে পারিনি কল্যাণ করতে পারিনি দেশবাসীর। তাই আমি একজন ক্ষমাপ্রার্থী”!

হ্যাঁ ঠিকই পড়ছেন একথা কোনও গণতান্ত্রিক দেশে নির্বাচিত সরকারের প্রধান এর নয়। বরং এই কথাগুলো যার মুখ দিয়ে বেরিয়েছে তিনি বর্তমান বিশ্বের দুর্ধর্ষ এক নায়ক উত্তর কোরিয়ার সুপ্রিম লিডার কিম জং উন। রবিবার উত্তর কোরিয়ার ৭৫ তম জাতীয় দিবসের ভাষণে এই কথাগুলি বলতে গিয়ে কেঁদে ফেললেন একনায়ক। চশমা খুলে বারবার চোখ মুছতে দেখা গেল কিমকে। আর এই আবেগঘন মুহূর্ত সামনে উপস্থিত থাকার সৈনিকদের চোখ-মুখেও ফুটে উঠেছিল শ্রদ্ধা আবেগ ময় এক ভাব। রাস্তা দিয়ে তখন বড় বড় মিসাইলের গুমগুম আওয়াজ আর যুদ্ধবিমানের আওয়াজে পরিপূর্ণ হয়ে উঠেছিল পিয়ংইয়ং স্কয়ার।

গতকালের কিমের এই ভাষণে ফুটে ওঠে অতিমারির সংকটের ধুঁকে চালা বিশ্বে মানুষের বিভিন্ন চ্যালেঞ্জের কথা। পাশাপাশি মার্কিন যুক্তরাষ্ট্রকে এড়িয়ে প্রতিবেশী দক্ষিণ কোরিয়ার সঙ্গে সম্পর্ক উন্নতির ক্ষেত্রে ইতিবাচক মনোভাব প্রস্ফুটিত হয় কিমের বক্তৃতায় ।

Related Articles

Back to top button
Close