fbpx
কলকাতাপশ্চিমবঙ্গহেডলাইন

ফের বদলাতে শুরু করবে তাপমাত্রা, শীতের আয়ু আর কদিন, জানাচ্ছেন আবহবিদেরা

যুগশঙ্খ, ওয়েবডেস্কঃ শীতের আয়ু আর কতদিন, সেই প্রশ্নই এবার ইতি উতি ঘোরাফেরা করছে। আর এর ওপরেই আবার শীতের সতীন বৃষ্টি এসে হাজির। শনিবার থেকেই ফের বদলাতে শুরু করবে তাপমাত্রা। অন্তত সেই রকমই পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। আর সেই অকালবৃষ্টির হাত ধরেই শীত এবার বিদায় নেবে।

দু-দিন ছাড়াই বৃষ্টিতে নাজেহাল সাধারণ মানুষ। ফের এসে হাজির হয়েছে পশ্চিমী ঝঞ্ঝ। সঙ্গে বঙ্গোপসাগরীয় অঞ্চলে উচ্চচাপ বলয়। আর এই দুইয়ের জোড়া ঠেলায় রাজ্যে ঢুকবে জলীয় বাষ্প। আর তার জেরে বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস দিয়েছেন আবহাওয়াবিদরা। শনিবার আকাশ মেঘলা থাকবে। রবি ও সোমবার রাজ্যের সব জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। এই দুই বিপরীতধর্মী বাতাসের সংঘর্ষের ফলে রাজ্যের আকাশে বজ্রগর্ভ মেঘের সৃষ্টি হবে। ভিজবে কলকাতাও।

আলিপুর হাওয়া অফিস জানিয়েছে, পশ্চিমী ঝঞ্ঝা কাটিয়ে তাপমাত্রার পারদ ছিল নিম্নমুখী। বেশ কয়েকদিন ধরে শীতের আমেজ ছিল রাজ্যজুড়ে। শুক্রবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ২৭.৭ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি কম। সর্বনিম্ন তাপমাত্রা ১৬.২ ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিকের থেকে  ২ ডিগ্রি কম। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার সর্বোচ্চ পরিমাণ ৯০ শতাংশ।

বৃহস্পতিবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৭.১ ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি কম। সর্বনিম্ন তাপমাত্রা ছিল  ১৬.৫ ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি কম।

 

Related Articles

Back to top button
Close