fbpx
দেশহেডলাইন

ভারত-চিন সীমান্তে উত্তেজনা,চিফ অফ ডিফেন্স স্টাফকে নিয়ে উচ্চপর্যায়ের বৈঠকে মোদি-রাজনাথ

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: ১৯৬৭ সালের পর এই প্রথম ভারত এবং চিন সীমান্তে চলল গোলাগুলি। তীব্র গুলির লড়াই, এক অফিসার-সহ নিহত দুই ভারতীয় সেনা। লাদাখ সীমান্তে প্রবল উত্তেজনার মধ্যেই তিন বাহিনীর প্রধান ও চিফ অফ ডিফেন্স স্টাফকে নিয়ে উচ্চপর্যায়ের বৈঠকে বসলেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। মঙ্গলবার দুপুরে প্রতিরক্ষামন্ত্রকের দফতরে এই বৈঠক হয়। সেই বৈঠকে উপস্থিত ছিলেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্করও। এছাড়াও ছিলেন নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল। কীভাবে পরবর্তী পরিস্থিতির মোকাবিলা করা সম্ভব তা নিয়েও সেনাবাহিনীর এই উচ্চপর্যায়ের বৈঠকে আলোচনা হয়েছে বলে জানা যাচ্ছে।

অন্যদিকে, বিকেল তিনটে থেকে উচ্চ পর্যায়ের বৈঠক শুরু হয়েছে প্রধানমন্ত্রীর দফতরে। মোদির নেতৃত্বে এই বৈঠক হওয়ার কথা রয়েছে। যেখানে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ সহ মন্ত্রকের একাধিক আধিকারিকদের থাকার কথা রয়েছে। থাকতে পারেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভালও। এছাড়াও সেনাবাহিনীর শীর্ষ আধিকারিকরা।

সূত্রের খবর, সীমান্তের পরিস্থিতি কীভাবে নিয়ন্ত্রণ করা যায়, তা নিয়েই বৈঠকে বিস্তারিত আলোচনা হয়েছে। পাশাপাশি, চিনা সেনাবাহিনীকে কীভাবে জবাব দেওয়া যায়, তা নিয়েও আলোচনা হয় বলেই জানা গিয়েছে। ঘটনার পর পরবর্তী কৌশল ভারতের কি হবে সেই বিষয়েই আলোচনা হতে পারে এই বৈঠকে। সবমিলিয়ে ভারত এবং চিনের উত্তেজনার পরেই শুরু হয়েছে সর্বস্তরে উত্তেজনা। তবে এই বৈঠক নিয়ে প্রকাশ্যে কেউ কোনওরকম মন্তব্য করেনি।

আরও পড়ুন: ভারতে করোনা তেমন প্রভাব ফেলতে পারেনি: মোদি

পাশাপাশি, ভারতীয় সেনার পাল্টা জবাবে একাধিক চিনা সেনার মৃত্যুও ঘটে। ইতিমধ্যেই এই ঘটনাকে ঘিরে চিন ও ভারতের মধ্যে উত্তেজনা চরমে পৌঁছে গিয়েছে। গত ৫৩ বছরের মধ্যে চিন ও ভারতের মধ্যে এই প্রথম সীমান্তে ঝামেলায় মৃত্যু পর্যন্ত গড়াল। যা নিয়ে চিন্তিত দুই দেশের রাষ্ট্রপ্রধানেরা।

যদিও, মঙ্গলবার চিনের বিদেশ মন্ত্রকের মুখপাত্র ঝাও লিজিয়ান অভিযোগ করেন, সোমবার ভারতের সেনা দু’বার সীমান্ত লঙ্ঘন করে তাঁদের দেশে ঢুকে পড়ে। চিনা সৈনিকদের ওপরে তারা উস্কানিমূলক আক্রমণ চালায়। সেই কারণেই এই ঘটনা ঘটেছে। চিনের তরফে এদিন ভারতকে অনুরোধ করা হয়েছে, দুই দেশের সীমারেখা কঠোরভাবে মেনে চলার জন্য। যদিও ভারত সর্বোতভাবে এই অভিযোগ উড়িয়ে দিয়েছে।

Related Articles

Back to top button
Close