fbpx
দেশহেডলাইন

বিহার সীমান্তে ফের উত্তেজনা, বন্যা প্রতিরোধের কাজে বাধা নেপালের, জরুরি বৈঠকে নীতিশ কুমার

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: ভারতীয় ভূখণ্ড নিজেদের মানচিত্রে অন্তর্ভুক্ত করে সংবিধান সংশোধন করিয়েছিল নেপাল। এই নিয়ে টানাপোড়েন চলার মাঝেই বিহারের সীতামারি জেলায় একজন কৃষক গুলি করে খুন করেছিল নেপালের সীমান্তরক্ষীরা। এবার সেই বিহারেই একটি বাঁধ সংস্কারের কাজ বন্ধ করে দিল তারা। সোমবারই বিষয়টি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিলেন বিহারেরই এক মন্ত্রী। মঙ্গলবার বিষয়টি নিয়ে উচ্চপর্যায়ের একটি বৈঠক ডেকেছেন মুখ্যমন্ত্রী নীতিশ কুমার। বৈঠকে উন্নয়নের কাজে পড়শি দেশের বাধা দেওয়ার বিষয়টি নিয়ে আলোচনা হবে। একইসঙ্গে পরিস্থিতির গুরুত্ব বিবেচনা করে পরবর্তী পদক্ষেপ স্থির করা হবে এই বৈঠকে।

বিষয়টি ইতিমধ্যেই কেন্দ্রীয় স্বরাষ্ট্রদপ্তরকে জানিয়েছে নীতীশ কুমারের প্রশাসন। এর ফলে বর্ষাকালে বিহারের মানুষ প্রচণ্ড সমস্যার মধ্যে পড়তে পারেন বলে আশঙ্কা প্রকাশ করেছেন বিহার সরকারের মন্ত্রী সঞ্জয় ঝা। এই বিষয়ে মঙ্গলবার একটি জরুরি বৈঠকেও বসছেন মুখ্যমন্ত্রী নীতীশ কুমার।এই বৈঠকে নেপালের ভূমিকা নিয়ে আলোচনা হবে। বিষয়টিতে বিহার সরকারের তরফে কেন্দ্রের হস্তক্ষেপের দাবি নিয়েও আলোচনা করা হবে বৈঠকে।বিহারের একাংশের গা ঘেঁষেই রয়েছে পড়শি দেশ নেপাল। বন্যা রুখতে সীমান্ত লাগোয়া এলাকায় বেশ কিছু কাজ করছে বিহার সরকার। অভিযোগ, সেই কাজে ক্রমাগত বাধা দিচ্ছে নেপাল। বাধার জেরে বন্যা প্রতিরোধে বহু কাজ শেষ করা যাচ্ছে না। সেই কারণেই উদ্বেগ বাড়ছে। এই পরিস্থিতিতে মঙ্গলবারের উচ্চপর্যায়ের এই বৈঠকে বর্তমান পরিস্থিতি নিয়ে আলোচনা করবেন নীতিশ কুমার।

আর পড়ুন: হজযাত্রা! এবছর কোনও ভারতীয়কে সৌদি আরবে পাঠানো হবে না, জানাল কেন্দ্র

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, নেপাল সীমান্তে অবস্থিত পূর্ব চম্পারণ জেলায় গণ্ডক বাঁধ সংস্কারের কাজ করছিল বিহারের জলসম্পদ দফতর। কিন্তু, ওই এলাকাটি নিজেদের বলে দাবি করে বাঁধ সংস্কারের কাজ বন্ধ করে দিয়েছে নেপাল। নীতীশ কুমারের প্রশাসনের অভিযোগ, বহুদিন আগেই লালবাঁকি নদীর উপরে গণ্ডক বাঁধ তৈরি হয়েছে। এতদিন এই বিষয়টি নিয়ে কোনও সমস্যা ছিল না। কিন্ত, এখন সেই বাঁধ সংস্কারের কাজ করার সময় বাদ সাধে নেপাল। ওই এলাকাটি তাদের বলে দাবি জানিয়ে জোর কাজ বন্ধ করে দেয়। এর ফলে বর্ষাকালে বিহারের বিস্তীর্ণ এলাকার মানুষ প্রচণ্ড সমস্যায় পড়বেন।

Related Articles

Back to top button
Close