fbpx
কলকাতাহেডলাইন

লক্ষ্য ব্যয়সঙ্কোচ, এবার কর্মীদের সন্তানদের শিক্ষা খাতে ভাতা বন্ধের নির্দেশ রেলের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পদ বিলোপের পর এবার রেলকর্মীদের ভাতা বন্ধের পথে রেল। তৃতীয় ও চতুর্থ শ্রেণীর রেলকর্মীরা এতোদিন ছেলেমেয়েদের পড়াশোনা খাতে এতোদিন ভাতা পেতেন। এবার সেইভাতাও বন্ধ করলো রেল। গত ১৪ মে রেলবোর্ড এই ভাতা স্থায়ীভাবে বন্ধ করার নির্দেশ দিয়েছে। সূত্রের খবর, ইতিমধ্যেই উত্তর-পূর্ব রেলের জেনারেল ম্যানেজার সব শ্রেণীর কর্মী সংগঠনকে আলাদা আলাদাভাবে এই নির্দেশ জানিয়ে দিয়েছেন।

প্রসঙ্গত সম্প্রতি রেল ডাক মেসেঞ্জার ও খালাসি পদ বাতিলের সিদ্ধান্ত নিয়েছে রেল। ঘটনা হলো করোনা পরিস্থিতিতে চার মাসের বেশি যাত্রীবাহী ট্রেন চলাচল বন্ধ। শুধু মাত্র কিছু স্পেশাল ট্রেন চালানো হচ্ছে। কিন্তু সেক্ষেত্রেও সব ট্রেনে যাত্রী না হওয়ায় কিছু ট্রেন বাতিল করেছে রেল।ফলে রেল বিপুল আর্থিক ক্ষতির মুখে পড়েছে। সেই ক্ষতি সামাল দেওয়ার লক্ষ্যে ইতিমধ্যেই ১০৯ টি রুটে ১৫০ টি ট্রেন বেসরকারি হাতে তুলে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বেশকিছু স্টেশনকেও বেসরকারিকরণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আরও পড়ুন: সংক্রমণের জেরে নবান্ন থেকে সরানো হচ্ছে মুখ্যমন্ত্রীর দফতর

সূত্রের খবর, এতোদিন রেলের তৃতীয় ও চতুর্থ শ্রেণীর কর্মচারীরা সন্তানের পড়াশোনার জন্য বছরে ২৮ হাজার টাকা পেতেন। হোস্টেলে থাকলে বাড়তি আরও ২৫ হাজার টাকা দেওয়া হতো। একজন কর্মী দুটি সন্তানের জন্য এই ভাতা পেতেন। এবার এই ভাতাও বন্ধ হল।

Related Articles

Back to top button
Close