fbpx
অফবিটগুরুত্বপূর্ণপশ্চিমবঙ্গহেডলাইন

শিল্পকলার মাধ্যমে প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়কে শ্রদ্ধা জানালেন গ্রাম বাংলার এক শিল্পী

বিপাশা চক্রবর্ত্তী: ভারতের প্রাক্তন রাষ্ট্রপতির প্রয়াণে শোকস্তব্ধ গোটা দেশ। ইতিমধ্যেই পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় গান স্যালুট জানিয়ে তাঁর শেষকৃত্য সম্পন্ন হয়েছে। দেশের এই মহান নেতার প্রয়াণে চলছে রাষ্ট্রীয় শোক। এই অবস্থার মধ্যে প্রণব মুখোপাধ্যায়কে বিনম্র শ্রদ্ধা জানিয়ে গ্রাম বাংলার এক ছেলের শিল্পের মধ্য দিয়ে ফুটে উঠল রাষ্ট্রনেতা প্রতিকৃতি। যাকে নিখুঁত শিল্পকলায় ফুটিয়ে তুলেছেন শিল্পী সৌরভ আদক।

হুগলির সিঙ্গুরের নসিবপুরের বাসিন্দা শিল্পী সৌরভ ভারতীয় ট্রেনের টিকিটে প্রণব মুখোপাধ্যায়ের প্রতিকৃতি তুলে ধরেছেন। পাশাপাশি শোলার থালা, আম গাছের পাতা কেটে প্রতিকৃতি তৈরি করে প্রয়াত প্রাক্তন রাষ্ট্রপতিকে অন্তরের শ্রদ্ধা জানিয়ে তিনি।
সৌরভ আদকের কথায়, শোলার থালা এবং ভারতীয় ট্রেনের টিকিট কেটে আগেই প্রণব মুখোপাধ্যায়ের প্রতিকৃতি তৈরি করেছিলেন তিনি। তবে আম গাছের পাতা উপর রাষ্ট্রনেতার প্রতিকৃতিটি তাঁর নতুন সংযোজন।

তাঁর এই অভিনব এই শিল্পকলার মাধ্যমে সৌরভ শ্রদ্ধা জানিয়েছেন বিদ্রোহী কবি নজরুল ইসলামকে। অপরদিকে ইন্ডিয়ান ক্রিকেট দলের সর্বাধিনায়ক বিরাট কোহলি এবং পত্নীদেব বলিউড অভিনেত্রী অনুষ্কা শর্মার পরিবারে নতুন সদস্য আসছে, তা নিয়েও বিশেষ সম্মানার্থে ট্রেনের টিকিট কেটে প্রতিকৃতি তৈরি করেছেন তিনি। বিশিষ্ট চিত্র পরিচালক ঋতুপর্ণ ঘোষকে তাঁর শিল্পকলার মাধ্যমে শ্রদ্ধা জানিয়েছেন সৌরভ।

শিল্পী সৌরভ আদক

ইতিমধ্যেই ইন্ডিয়া বুক অফ্ রেকর্ড স্বীকৃত শিল্পী সৌরভের কথায়, তিনি নিজে একজন ইঞ্জিনিয়ার। সার্ভে ইঞ্জিনিয়ারিং ডিপ্লোমা করে মানকুণ্ডুর সুপ্রিম ফাউন্ডেশন থেকে বি টেক করেছেন তিনি। তবে কাজ সেভাবে মেলেনি। ছোটবেলা থেকে আঁকার প্রতি অদম্য ইচ্ছে এই পেশাকে আরও ভালোবাসতে বাধ্য করে। ‘কাগজ কাটা শিল্পকলা’ এখন তার ধ্যানজ্ঞান। প্রায় ৯ বছর ধরে তিনি এই শিল্পকলার সঙ্গে তিনি যুক্ত। আর ১২ বছর ধরে সৌরভ আঁকার সঙ্গে যুক্ত। ইতিমধ্যেই ২২ ধরনের গাছে পাতা কেটেছেন। পাশাপাশি ২২০০ ট্রেনের টিকিট কেটে শিল্প ফুটিয়ে তুলেছেন সৌরভ।

ট্রেনের টিকিট কেটে বিদ্রোহী কবি কাজি নজরুল ইসলামের প্রতিকৃতি-সৌরভ আদক

একের পর এক উদ্ভাবনী শক্তিকে কাজে লাগিয়ে এক একটি শিল্পকলা ফুটে উঠেছে। কখনও থার্মোকলের প্লেট, বাতিল কাগজ, লিফলেট, বট, অশ্বত্থ, রাবার ও কাঞ্চন পাতার উপর পেনের কালি দিয়ে মনীষী, রাজনীতিবিদ, ক্রীড়াবিদ ও চিত্রশিল্পীদের ছবি তাঁর হাতের জাদুতে শিল্প নিজের জায়গা করে নিয়েছে।

ঋতুপর্ণ ঘোষকে শ্রদ্ধার্ঘ্য-শিল্পী সৌরভ আদক

সৌরভের শিল্পকলায় স্থান পেয়েছে রবীন্দ্রনাথ ঠাকুর, সুভাষচন্দ্র বসু, ক্ষুদিরাম বসু, বাঘাযতীন, সত্যেন্দ্রনাথ বসু, জ্যোতি বসু। নতুন সংযোজন চিত্র পরিচালক ঋতুপর্ণ ঘোষ, থেকে প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের প্রতিকৃতি।

সৌরভের আক্ষেপ, একসময় স্টেশন থেকে শিল্পের তাগিদে টিকিট কুড়োতেন। তখন অনেক ব্যাঙ্গ, বিদ্রুপের শিকার হতে হয় তাঁকে। তবে তার জন্য শিল্পকলা থেমে থাকেনি। একের পর সৃষ্টি করে গিয়েছেন সৌরভ।

ইন্ডিয়ান ক্রিকেটে দলের অধিনায়ক বিরাট কোহলির পরিবারে নতুন সদস্য আসছে, তা নিয়ে সম্মান জানিয়ে ট্রেনের টিকিট কেটে প্রতিকৃতি তৈরি-শিল্পী সৌরভ আদক

শিল্পকলাকে বিশ্বের দরবারে পৌঁছে দিতে তাঁর নতুন চিন্তাশক্তিকে কাজে লাগিয়ে সৃষ্টিতে মগ্ন গ্রাম বাংলার শিল্পী সৌরভ আদক। গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডে নাম তোলার লক্ষ্য নিয়ে এগিয়ে চলেছেন সৌরভ। তবে শিল্পের পাশাপাশি সৌরভ নিজেকে ইঞ্জিনিয়ারিং কলেজের প্রফেসর হিসেবেও দেখতে চান।

Related Articles

Back to top button
Close