fbpx
আন্তর্জাতিকহেডলাইন

নাগরিকদের বিনামূল্যে করোনার ভ্যাকসিনের ঘোষণা অস্ট্রেলিয়া সরকারের

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: নিজ দেশের নাগরিকদের জন্য আশার আলো হয়ে উঠছে অস্ট্রেলিয়ার বর্তমান সরকার। মহামারী করোনাভাইরাস থেকে মুক্তির জন্য অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন মঙ্গলবার ঘোষণা দিয়েছেন, ‘করোনার ভ্যাকসিন বাজারে এলেই দেশের সমস্ত নাগরিককে বিনামূল্যে এই ভ্যাকসিন দেয়া হবে’।

কেননা, প্রাণঘাতী করোনাভাইরাস মোকাবিলায় এখন একমাত্র ভরসা ভ্যাকসিন। আর সেই ভ্যাকসিন আবিষ্কারে অনেকদূর এগিয়ে গেছে বিশ্বের বিভিন্ন দেশ। এর মধ্যে অন্যতম অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও ওষুধ প্রস্তুতকারক প্রতিষ্ঠান অ্যাস্ট্রাজেনকার তৈরিকৃত ভ্যাকসিনটি। এটির তৃতীয় পর্যায়ের ট্রায়াল চলছে। ভারতসহ একাধিক দেশেও এই ভ্যাকসিনের তৃতীয় পর্যায়ের ট্রায়াল শুরু হয়ে গিয়েছে। সূত্রের খবর, করোনা ভ্যাকসিনটি বাণিজ্যিক উৎপাদনকারী সংস্থা অ্যাস্ট্রাজেনকার সঙ্গে চুক্তি করেছে অস্ট্রেলিয়া সরকার।

এমনকি মেলবোর্নের প্রতিষ্ঠান সিএসএল- ভ্যাকসিন উৎপাদনের জন্য যাতে লাইসেন্সে পায় তার জন্য জোর তদবির করছেন অস্ট্রেলিয়ার কর্মকর্তারা। একইসঙ্গে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী মরিসন জানিয়েছেন, ‘যদি এই ভ্যাকসিন সাফল্য পায়, তাহলে আমরা নিজেরাই তা উৎপাদন ও বিতরণ করব। ২৫ মিলিয়ন অস্ট্রেলীয়বাসীর জন্যে তা বিনামূল্য দেয়া হবে।’

এদিকে, বিজ্ঞানীরা আশা করছেন, আগামী বছরে গোড়ার দিকেই ভ্যাকসিন উৎপাদন নিশ্চিত করা যাবে। কয়েক সপ্তাহের মধ্যে তা ব্যাপকহারে উৎপাদন সম্ভব হবে। আর তার আগেই অস্ট্রেলিয়ার বাসিন্দাদের জন্য সুখবর দিয়ে রাখলেন প্রধানমন্ত্রী স্কট মরিসন।

Related Articles

Back to top button
Close