fbpx
আন্তর্জাতিকহেডলাইন

সালমান রুশদির ওপরে প্রাণঘাতী হামলায় অস্ত্রোপচার হল লেখকের

যুগশঙ্খ, ওয়েবডেস্ক: যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে ব্রিটিশ লেখক সালমান রুশদির ওপরে প্রাণঘাতী হামলার ঘটেছে। শুক্রবার রাতে এই বিশিষ্ট লেখকের অস্ত্রোপচার করা হয়েছে বলে খবর।  প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, হামলাকারী ছুরি দিয়ে রুশদির ঘাড় এবং শরীরের অন্যান্য অংশে বেশ কয়েকবার আঘাত করেছিল। চিকিৎসকেরা জানিয়েছেন,  লেখক তাঁর একটি চোখ হারাতে পারেন বলেও আশঙ্কা করা হচ্ছে। এই মুহূর্তে ভেন্টিলেটরে আছেন লেখক রুশদি।

বিতর্কিত স্যাটানিক ভার্সেস উপন্যাস লেখার পর থেকে সালমান রুশদি অনেকদিন ধরে হুমকির মুখে পড়ছেন। বইটির বিষয়বস্তু অনেক মুসলিমকে আহত করেছে বলেই মনে করা হচ্ছে। কালো মাস্ক পরা হামলাকারী দর্শকদের মধ্য থেকে উঠে এসে মঞ্চে লেখকের ওপর চড়াও হন।

প্রত্যক্ষদর্শীরা বলেছেন, রুশদি কয়েকটি আঘাতের পর উঠে দাঁড়িয়ে সরে যাওয়ার চেষ্টা করলে পেছনে পড়ে যান। তাকে সেখানেই কিছু চিকিৎসা দেওয়ার পর হেলিকপ্টারে করে হাসপাতালে নেওয়া হয়।

বুকার পুরস্কার বিজয়ী ৭৫ বছর বয়সী রুশদি পশ্চিম নিউইয়র্কের একটি শিল্পসংস্কৃতি বিষয়ক প্রতিষ্ঠানে এক অনুষ্ঠানে বক্তব্য দিতে গিয়েছিলেন। সেখানে এই ঘটনা ঘটে। হামলাকারীকে হেফাজতে নেওয়া হয়েছে বলে পুলিশ জানিয়েছে।

ভারতীয় বংশোদ্ভূত ব্রিটিশ উপন্যাসিক সালমান রুশদি ১৯৮১ সালে ‘মিডনাইটস চিলড্রেন’ দিয়ে খ্যাতি অর্জন করেছিলেন। সাহিত্য সমালোচকরা তাকে ইংরেজি ভাষার কৃতী লেখকদের একজন মনে করেন। তবে চতুর্থ বই ১৯৮৮ সালে প্রকাশিত স্যাটানিক ভার্সেস দিয়ে তিনি বিতর্কিত হয়ে ওঠেন। তবে অনেক দেশে বইটি বাতিল করা হয়েছে। যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসনসহ বিভিন্ন ব্রিটিশ নেতা ও বেশ কয়েকজন দেশি-বিদেশি সাহিত্যিক রুশদির ওপর হামলার নিন্দা করেছেন।

 

Related Articles

Back to top button
Close