fbpx
পশ্চিমবঙ্গহেডলাইন

তমলুকে তৃণমূলকে টেক্কা দিতে তৈরি বিজেপি

মোকতার হোসেন মন্ডল: তমলুকে তৃণমূলকে টেক্কা দিতে তৈরি আছে বিজেপি। উনিশের নির্বাচনের যা ফলাফল তাতে সবুজের ঘাস ফুলের ঘাড়ে নিঃস্বাস ফেলছে গেরুয়া। স্থানীয় একজন বলছে, লোকসভার যা ফল আর শাসক দলের মধ্যে যে গোষ্ঠী দ্বন্দ্ব তাতে বিজেপি বেশ চাপে রাখবে তৃণমূলকে। তমলুক বিধানসভায় দীর্ঘদিন লড়াই হয়েছে বামফ্রন্ট, কংগ্রেস, বাংলা কংগ্রেসের মধ্যে। তবে মমতা বন্দ্যোপাধ্যায়ের উত্থানের পর তৃণমূল কংগ্রেস ও বামেদের মধ্যে লড়াই হয়েছে। কখনো তৃণমূল জিতেছে তো কখনো বামেরা।

পুরসভা ছাড়াও অনেক গ্রাম পঞ্চায়েত এলাকা এই কেন্দ্রের মধ্যে পড়ছে। তমলুক পৌরসভা, বিষ্ণুবর্হ-২, পিপুলবেড়িয়া-১, পিপুলবেড়িয়া-২ এবং উত্তর সোনামই গ্রাম পঞ্চায়েত গুলি এই বিধানসভার অন্তর্ভুক্ত। ঐতিহাসিক শহর তমলুক। ভারত ছাড়ো আন্দোলনের নেত্রী মাতঙ্গিনী হাজরার স্মৃতি বিজড়িত তমলুক বরাবরই বাম-কংগ্রেসের শক্তঘাটি ছিল। ২০১৬ বিধানসভায় সিপিআই-এর অশোক দিন্দা ৯৫৪৩২ ভোট পেয়েছিলেন। তৃণমূল কংগ্রেসের নির্বেদ রায় ৯৪৯১২ ও বিজেপির বিশ্বজিৎ দত্ত ১৪১৪৪ ভোট পেয়েছেন। বামেদের সেই ভালো অবস্থা এখন নেই।

ষোলোর পর ২০১৯ লোকসভার ভোটে তৃণমূল কংগ্রেস ৯৩৬৮০ ভোট পায়। আর যে বিজেপি ২০১৬ সালে ১৪১৪৪ ভোট পেয়েছিল সেই গেরুয়াবাহিনী উনিশে এসে ৮৭১৩২ ভোট পায়। শাসক তৃণমূল কংগ্রেসের ঘাড়ের উপর শ্বাস ফেলছে বিজেপি। ২০১৯ লোকসভায় সিপিএম ২৭৯৫৮ ও কংগ্রেস ২১৩০ ভোট পেয়েছে। যদি বামফ্রন্ট ও কংগ্রেস জোট হয় তবুও উনিশের হিসেবে বিজেপির ধারে কাছে যেতে পারছে না বামেরা। অথচ বর্তমানে সিপিআই-এর বিধায়ক আছেন। কিন্তু বামেদের কেন এই খারাপ অবস্থা?

তমলুকের একটি রাজনৈতিক দলের নেতা জানান, বামেদের অনেকে এখন বিজেপি করছে। আবার তৃণমূল কংগ্রেসেরও অনেকে বিজেপির দিকে ঝুঁকছে। তবে লোকসভার চেয়ে বামফ্রন্ট ও কংগ্রেস এখন অনেকটা ঘর গুছিয়ে নিয়েছে। লোকসভার ভোট আর বিধানসভা,দুটি আলাদা। তাই বামেরা ভালো ফল করবে।

তৃণমূল কংগ্রেস বলছে, আগামী একুশের নির্বাচনে বিজেপি তেমন কোনও ভূমিকা রাখতে পারবে না। তৃণমূল কংগ্রেস বহু ভোটে জিতবে। বিজেপির এক নেতা জানান, তমলুকে এবার পদ্ম ফুটবে। লোকসভার চেয়ে ভালো ফল হবে।
উত্তর সোনাময়ীর একজন জানান, বিরোধীদের মাঠে ময়দানে তেমন দেখা যাচ্ছে না। তবে ভোট পাবে। আগে মানুষের ভাব ভঙ্গি বোঝা যেত। কিন্তু এখন সবাই চুপচাপ আছে। কে যে জিতবে আর কে যে হারবে কিছু বোঝা যাচ্ছে না। তবে যে যাই বলুক, উনিশের ফলাফল বলছে,একুশে তৃণমূল কংগ্রেস ও বিজেপি হাড্ডাহাড্ডি লড়াই হবে।

২০১৬ বিধানসভার ফল

সিপিআই: ৯৫৪৩২
তৃণমূল কংগ্রেস: ৯৪৯১২
বিজেপি: ১৪১৪৪

২০১৯ লোকসভার ফল

তৃণমূল কংগ্রেস: ৯৩৬৮০
বিজেপি: ৮৭১৩২
সিপিএম: ২৭৯৫৮
কংগ্রেস: ২১৩০

Related Articles

Back to top button
Close