fbpx
পশ্চিমবঙ্গহেডলাইন

আলু বীজের অস্বাভাবিক মূল্য বৃদ্ধির প্রতিবাদে আন্দোলনে নামলো বিজেপির কিষাণ মোর্চা

প্রদীপ চট্টোপাধ্যায়, বর্ধমান: খোলা বাজারে আলুর দাম যেমন উর্ধ্বমুখী তেমনই চাষের আলু বীজের দাম মাত্রা ছাড়িয়েছে। পাশাপাশি চলছে আলু বীজের কালো বাজারি। তারই প্রতিবাদে বিজেপির কিষাণ মোর্চা রাজ্য জুড়ে আন্দোলনে নেমেছে। সেই আন্দোলন থেকে পিছিয়ে থাকেনি পূর্ব বর্ধমান জেলা বিজেপি কিষাণ মোর্চার কার্যকর্তারা। তারা  বৃহস্পতিবার শহর বর্ধমানে পথ অবরোধ করে বিক্ষোভ দেখানোর পাশাপাশি জেলা কৃষি অধিকর্তার দফতরে ডেপুটেশন জমা দেন।

আরও পড়ুন- এলাকা দখলকে ঘিরে দুই গোষ্ঠীর দ্বন্দ্ব, অন্ডালে ‘শুটআউট’, মৃত ১, আহত ২

কিষাণ মোর্চার প্রতিনিধিরা এদিন দুপুরে বিজেপি জেলা অফিস থেকে একটি মিছিল বের করেন। মিছিল  জিটি রোড ধরে বীরহাটায় পৌঁছায়। সেখানে তারা একটি প্রতীকি পথ-অবরোধ করেন। এরপর তারা সহ কৃষি অধিকর্তার অফিসে ডেপুটেশন জমা  দেন। এদিন কিষাণ মোর্চার জেলা সভাপতি দেবাশিস সরকার বলেন, “আলু বীজের দাম এবারে বিরাট চড়া। ১৫০০ টাকা থেকে তা বেড়ে ৫০০০ টাকা বস্তা হয়ে গেছে। প্রতি কেজি আলু বীজের দাম এখন প্রায় ১০০ টাকা করে পড়ছে। এত দামের জন্য চরম সমস্যায় পড়েছেন কৃষকরা। এছাড়াও বেশ কিছু এলাকায় ধানের মধ্যে শিষ এলেও তাতে শস্য নেই। ওষুধ প্রয়োগেও কোনো কাজ হচ্ছেনা। 

চাষিরা এমন সমস্যার মধ্যে পড়লেও সরকার কোনও ব্যবস্থা নিচ্ছে না। সরকারি দফতরের আধিকারিকরা সব জেনেও আলু বীজের কালোবাজারি রুখতে কোন ব্যবস্থা নিচ্ছেনা। কৃষকদের পাশে প্রশাসনের কেউই নেই। এদিন ডেপুটেশন দেওয়া হল। এরপরেও কোনও ব্যবস্থা না হলে তারা কিষাণ মোর্চা বৃহত্তর আন্দোলনে নামবে।”

Related Articles

Back to top button
Close