fbpx
আন্তর্জাতিক

কাবুলে গুরুদ্বারে বিস্ফোরণ, কমপক্ষে হত ২, ঘটনার তীব্র নিন্দা ভারতের

যুগশঙ্খ, ওয়েবডেস্ক: পর পর দুটি বিস্ফোরণে কেঁপে উঠল গুরুদ্বার। আফগানিস্তানের রাজধানী কাবুল শনিবার সকালে দুটি বিস্ফোরণে পর পর কেঁপে ওঠে এলাকা। গুরুদ্বারটি একটি ব্যস্ত সড়কের উপরেই অবস্থিত। এলাকায় একাধিক গুলির শব্দও শোনা গেছে বলে সূত্র নিশ্চিত করেছে।  গুরুদ্বারায় কমপক্ষে ১৬ জন পুণ্যার্থী ছিলেন বলে জানানো হয়েছে। এখনও পর্যন্ত দুজনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। এদিন স্থানীয় সময় সকাল ৭ টা নাগাদ এই বিস্ফোরণের ঘটনা ঘটে। দুটি বিস্ফোরণ গুরুদোয়ারার দুটি গেটের সামনে ঘটনো হয়। এর মধ্যে একটি কার্তে পারওয়ান ও পিতা সাহিব জি।

‘কাবুল শহরের কার্তে পারওয়ান এলাকায় বিস্ফোরণের শব্দ শোনা গেছে। এ ঘটনার ধরন এবং হতাহতের বিষয়ে বিস্তারিত এখনো জানা যায়নি। এলাকাটিতে আফগান হিন্দু ও শিখ সম্প্রদায়ের লোকের বসবাস।

আফগানিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রক-এর মুখপাত্র আবদুল নফি টাকুওয়ার সংবাদ মাধ্যমকে জানিয়েছেন বিস্ফোরণে দুজনের মৃত্যু হয়েছে। এর মধ্যে একজন হল শিখ পূণ্যার্থী ও অপরজন হল গুরুদোয়ার আফগান নিরাপত্তারক্ষী। আহতদের স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়া হয়। তবে এখনও পর্যন্ত হতা-হতের সংখ্যা স্পষ্ট নয়’।

বিজেপি নেতা মঞ্জিনদর সীর্সা স্থানীয় সংবাদ মাধ্যমকে জানিয়েছেন, তিনজন গুরুদ্বার থেকে বেরিয়ে আসতে পেরেছে, যাদের মধ্যে দুজনকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। গুরুদ্বারের গার্ডকে গুলি করে হত্যা করা হয়েছে।

আফগান স্বরাষ্ট্রমন্ত্রকের তরফ থেকে জানানো হয়েছে, অবস্থার দিকে নজর রাখা হয়েছে।

ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর এই বিস্ফোরণের তীব্র জানিয়ে এক ঘটনাকে কাপুরোষিত আচরণ বলে উল্লেখ করেছেন। ঘটনার উপর কড়া নজর রাখা হয়েছে। আমাদের প্রথম ও প্রধান নজর হল সম্প্রদায়ের কল্যাণ’।

এখনও পর্যন্ত এই ঘটনার দায় কেউ স্বীকার করেনি বলে জানা গেছে।

 

Related Articles

Back to top button
Close