fbpx
পশ্চিমবঙ্গহেডলাইন

ফি না পেয়ে অভিভবকদের বিরুদ্ধে মমতাকে চিঠি সিবিএসসি প্রধানদের

অভিষেক গঙ্গোপাধ্যায়, কলকাতা: স্কুল ফি না পেয়ে অভিভাবকদের বিরুদ্ধে নালিশ জানাল সিবিএসই স্কুলের অধ্যক্ষরা। এ বিষয়ে স্কুলগুলি একত্রিত হয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কে চিঠি লেখেন। এমনটাই জানা গিয়েছে স্কুল শিক্ষা দপ্তর সূত্রে। স্কুল ফি নিয়ে এতদিন অভিভাবকরা স্কুলগুলির বিরুদ্ধে সরব হয়েছিল। কিন্তু এবার স্কুল ফি ন পেয়ে নিয়ে পাল্টা স্কুলগুলি প্রতিবাদ জানাল মুখ্যমন্ত্রীকে।

কলকাতা সহ বিভিন্ন জেলার কম বেশি প্রায় ১০০ টি সিবিএসই স্কুলের অধ্যক্ষরা একত্রিত হয়ে মুখ্যমন্ত্রীকে চিঠি দিয়ে প্রতিবাদ জানান। চিঠিতে স্পষ্ট জানানো হয় এই মুহূর্তে প্রায় ৭০ শতাংশ অভিভাবকরা স্কুল ফি বাবদ টাকা স্কুলগুলিকে দিচ্ছে না। যার ফলে স্কুলগুলি গভীর সংকটের মধ্যে পড়েছে। লকডাউন এর ফলে এমনিতেই স্কুলগুলির ভাড়ার প্রায় শূন্য। দীর্ঘ আড়াই তিন মাস ধরে শিক্ষকদের বেতন ও স্কুল মেনটেনেন্স সহ আরো অনেক কিছু স্কুলগুলিতে একইভাবে চালিয়ে যেতে হচ্ছে। এতোটুকু খরচ কমেনি কোন কিছুর। উল্টে লকডাউন এর জন্য খরচ আরো বৃদ্ধি পেয়েছে। যেমন পূর্বে যে কাজ ১০ টাকার বিনিময় পাওয়া যেত এখন তার জন্য ১৫ টাকা খরচ করতে হচ্ছে।

এই পরিস্থিতিতে তারা স্কুল শিক্ষক এবং শিক্ষা কর্মীদের বেতন দিতে পারবেন না হয়তো। বাধ্য হয়ে স্কুল বন্ধ করে দিতে হবে। চিঠিতে আরও জানানো হয়েছে তারা স্কুল ফি বাবদ এই বছর কোনও বাড়ানো হয়নি। অথচ অভিভাবকরা স্কুল ফি নিয়ে ক্ষোভ প্রকাশ করে যাচ্ছেন। প্রায় এপ্রিল মাস থেকে স্কুলের বেতন বাবদ টাকা আটকে রেখেছেন অভিভবকরা। এর পরেও অভিভবকরা বিভিন্ন ধরনের দাবি জন্য ছাড় দিতে বলছেন। এমন পরিস্থিতিতে আগামী দিনে স্কুল চালানো অত্যন্ত দুষ্কর হয়ে পড়বে বলে তারা পরিষ্কার জানিয়ে দেন মুখ্যমন্ত্রী কে চিঠির মাধ্যমে। চিঠির একটি প্রতিলিপি স্কুল শিক্ষা দপ্তরের কাছেও পাঠানো হয়েছে।

Related Articles

Back to top button
Close