fbpx
দেশহেডলাইন

এসি-র তাপমাত্রা কতটা রাখা উচিত, তা নিয়ে নির্দেশিকা জারি কেন্দ্রের

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: শীতে কাঁথা, বর্ষায় ছাতা,আর গ্রীষ্মে AC আদের প্রত্যাহিক জীবনের অঙ্গ হয়ে উঠেছে। এক করোনার আতঙ্কে ভয়ে কাঁটা মানুষ, তারপর আবার গরমে ওষ্ঠাগত সাধারণ মানুষের জীবন। এই সময় কাজকর্ম শেষে ঘরে ঢুকে AC’র হাওয়ায় কিছুটা প্রাণ জুড়ানো। কিন্তু নিজের ঘরে AC’র তাপমাত্রা কতটা রাখবেন, তা আর মোটেই আপনার নিজের নিয়ন্ত্রণে নেই। করোনা পরিস্থিতিতে এ বিষয়েও নির্দিষ্ট নিয়ম বেঁধে দিল কেন্দ্রীয় সরকার। নির্দেশিকা দিয়ে জানানো হল, তাপমাত্রার মাপকাঠি। ঘরে ঘরে এবার সেই তাপমাত্রাতেই চালাতে হবে এয়ার কন্ডিশন।

এবার ঘরে এসি চালানোর সময় খেয়াল রাখতে হবে, তাপমাত্রা যেন থাকে ২৪ থেকে ৩০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে। তার চেয়ে কম বা বেশি তাপমাত্রা মোটেই কাম্য নয়। এও বলা হয়েছে, এসি চালানোর সময় দেখতে হবে আপেক্ষিক আর্দ্রতা যেন থাকে ৪০ থেকে ৭০ শতাংশের মধ্যে। ‘ইন্ডিয়ান সোসাইটি অফ হিটিং, রেফ্রিজারেটিং অ্যান্ড এয়ার কন্ডিশনার ইঞ্জিনিয়ার্সের বানানো নির্দেশিকাটি শুক্রবার কেন্দ্রীয় পূর্ত দফতরের (সিপিডব্লিউডি) তরফে প্রকাশ করা হয়েছে। জানানো হয়েছে, নির্দেশিকা বানানোর আগে কোভিড-১৯ টাস্ক ফোর্স ভারতের জলবায়ু সংক্রান্ত তথ্যাদি পরীক্ষা ও বিশ্লেষণ করেছেন। এ ব্যাপারে সংশ্লিষ্ট বিজ্ঞানী, অধ্যাপক, এসি নির্মাতা সংস্থা এবং ইঞ্জিনিয়ারদের পরামর্শ নেওয়া হয়েছে।

আরও পড়ুন: কেন্দ্রীয় যুগ্ম সচিবের চিঠিকে হাতিয়ার করে খাদ্যমন্ত্রীকে সরানোর দাবি রাহুলের

নির্দেশিকায় বলা হয়েছে,সর্বক্ষণ এক ধরনের আবহাওয়ায় থাকলে, ভিন্ন আবহাওয়ায় মানিয়ে নেওয়ার ক্ষমতা কমে যায়। তাই দিনের নির্দিষ্ট সময় এয়ার কন্ডিশন বন্ধ করে ঘরের জানলা, দরজা খুলে বাইরে আলো-বাতাস খেলতে দিন। নাহলে ছোটখাটো অসুস্থতা হানা দেবে সহজেই। শুধু বাড়িতে AC চালানো নিয়েই নয়, অফিসে এয়ার কন্ডিশন কীভাবে ব্যবহার করতে হবে, সেই সংক্রান্ত পরামর্শও রয়েছে এই নির্দেশিকায়। বলা হয়েছে, AC চালানোর সময়েও অফিসের একজস্ট ফ্যান চালু রাখতে হবে। যাতে বাইরের হাওয়া ভিতরে এবং ভিতরের হাওয়া বাইরে যাওয়ার পথ প্রশস্ত হয়। আর লকডাউনের সময়ে অনেক অফিসই বন্ধ। তাই AC ব্যবহারের দরকার পড়ছে না। এই অবস্থায় সময়মতো এয়ার কন্ডিশনের রক্ষণাবেক্ষণে নজর দিতে হবে। যাতে দীর্ঘদিন অব্যবহারের ফলে তা নষ্ট না হয়ে যায়।

Related Articles

Back to top button
Close