fbpx
দেশহেডলাইন

পরিযায়ী শ্রমিকদের গতিবিধি নিয়ে কেন্দ্রের নয়া তৎপরতা শুরু

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: লকডাউনের পর থেকে চরম দুর্দশা দেশের পরিযায়ী শ্রমিকদের। মাইলের পর মাইল পায়ে হেঁটেই বাড়ি ফিরছেন তারা। বাড়ি ফিরতে গিয়ে রাস্তাতেই মৃত্যু বরণ করেছেন অনেক শ্রমিক। তাঁদের গতিবিধি রীতিমতো চিন্তায় রেখেছে সরকারকে। পরিযায়ী শ্রমিকদের পায়ে হেঁটে ঘরে ফেরা রুখতে একাধিক বন্দোবস্তের সঙ্গে এবার নতুন করে নজরদারি শুরুর দিকে হাঁটছে সরকার। সুষ্ঠু পদ্ধতিতে যাতে পরিযায়ী শ্রমিকরা ঘরে ফেরেন তার জন্য এবার নজরদারি করার বন্দোবস্তের দিকে এগোচ্ছে কেন্দ্র। এরজন্য একটি ড্যাশবোর্ড তৈরি করা হয়েছে। সেখানে তাঁদের সুষ্ঠুভাবে ঘরে ফেরার বিষয়টি নিশ্চিত করার চেষ্টা করা হচ্ছে।

আরও পড়ুন: বিজেপি বলুক ওরা আর বিধায়ক কেনাবেচা করবে না, তবেই না আত্মনির্ভরতা: সেলিম

পরিযায়ী শ্রমিকদের জন্য একাধিক ট্রেন ও বাসের বন্দোবস্ত করা হয়েছে বিভিন্ন রাজ্যসরকারের তরফে। যাতে তাঁরা পায়ে না হেঁটে ঘরে ফেরেন। তারপরেও একাধিক জায়গায় পরিযায়ী শ্রমিকদের পায়ে হেঁটে ঘরে ফিরতে দেখা যাচ্ছে। আর এই কারণেই কেন্দ্র এবার একটি ড্যাশবোর্ড তৈরির কাজ শুরু করেছে।

জাতীয় বিপর্যয় মোকাবিলা দফতরের উদ্যোগে এই ড্যাশবোর্ড তৈরি করা হয়েছে। এর দ্বারা বাড়তি ফিল্ড অফিসারকে কাজে না লাগিয়ে কেবলমাত্র একটি ড্যাশবোর্ডের মাধ্যমেই পরিযায়ী শ্রমিকদের ঘোরাফেরার দিকে নজরদারি করা যাবে।

Related Articles

Back to top button
Close