fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

ভারতীয় সেনাবাহিনীতে বড় পরিবর্তন আনার পথে কেন্দ্রীয় সরকার

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: ভারতীয় সেনাবাহিনীতে বড় পরিবর্তন আনতে চলেছে কেন্দ্রীয় সরকার। জানা গিয়েছে, মেয়াদ ফুরোনোর আগে অবসরপ্রাপ্ত সামরিক কর্মীদের পেনশন ছাঁটাই করার প্রস্তাব দিল কেন্দ্রীয় সরকারের সামরিক বিষয়ক মন্ত্রক। আর একই সঙ্গে আধিকারিকদের অবসরগ্রহণের বয়য়ীমা বৃদ্ধিরও প্রস্তাব পেশ হল।

সূত্রের খবর, সেনা কর্মীদের অবসর ও পেনশন সংক্রান্ত একগুচ্ছ নতুন প্রস্তাব সম্প্রতি পেশ করেছে চিফ অফ ডিফেন্স স্টাফ-এর নেতৃত্বাধীন ডিপার্টমেন্ট অফ মিলিটারি অ্যাফেয়ার্স (ডিএমএ)। নয়া প্রস্তাবে সেনাবাহিনী থেকে আধিকারিকদের অবসর নেওয়ার বয়স বাড়িয়ে এক থেকে তিন বছর করা হয়েছে। সেই সঙ্গে চাকরির এক্সটেনশন ১৭ বছর পর্যন্ত বৃদ্ধির প্রস্তাব দেওয়া হয়েছে। পাশাপাশি, সামরিক আধিকারিকদের আগাম অবসরের পরে পেনশনে কাটছাঁটের প্রস্তাব দিয়েছে ডিএমএ।

আরও পড়ুন: মমতা সরকারের মৃত্যুঘন্টা বেজে গিয়েছে…বাঁকুড়ায় পৌঁছেই সরাসরি তোপ অমিত শাহের

আর প্রস্তাব অনুমোদিত হলে কর্নেল, ব্রিগেডিয়ার ও মেজর জেনারেল পদাধিকারীদের কর্মজীবনের মেয়াদ বৃদ্ধি পাবে। প্রস্তাহবে চাকরির মেয়াদ বাড়ার কথা বলা হয়েছে জওয়ান ও জুনিয়র কমিশন্ড অফিসারদের ক্ষেত্রেও। এর জেরে ৪০ থেকে ৫২ বছর বয়সে অবসর নেওয়ার বদলে তাঁদের চাকরি জীবনের মেয়াদ বেড়ে ৫৭ করার প্রস্তাব পেশ হয়েছে।

 

 

Related Articles

Back to top button
Close