fbpx
কলকাতাগুরুত্বপূর্ণহেডলাইন

ভিনরাজ্যে আটকে থাকা বাংলার মানুষদের ফেরাতে ১০৫টি ট্রেনের ঘোষণা মুখ্যমন্ত্রীর

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: ভিনরাজ্যে আটকে থাকা পরিযায়ী শ্রমিকরা ও অন্য কাজে যাওয়া মানুষরা। পশ্চিমবঙ্গ থেকে বাইরে গিয়ে আটকে থাকা সেই সমস্ত মানুষগুলিকে ফিরিয়ে আনতে ১০৫টি বিশেষ ট্রেনের ব্যবস্থা করা হয়েছে। বৃহস্পতিবার দুপুরে টুইট করে একথা জানালেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

তিনি লিখেছেন, ”আমি আনন্দের সঙ্গে ঘোষণা করছি যে, আমাদের রাজ্যের যাঁরা দেশের বিভিন্ন প্রান্তে আটকে রয়েছেন এবং পশ্চিমবঙ্গে ফিরতে চাইছেন, তাঁদের প্রতি আমাদের প্রতিশ্রুতি পূরণ করার জন্য আমরা অতিরিক্ত ১০৫টি বিশেষ ট্রেনের ব্যবস্থা করেছি।” মুখ্যমন্ত্রী আরও লিখেছেন যে, আগামী দিনগুলিতে এই ট্রেনগুলি দেশের নানা প্রান্ত থেকে পশ্চিমবঙ্গের লোকজনকে নিয়ে রওনা হয়ে গোটা রাজ্যে ছড়িয়ে থাকা বিভিন্ন গন্তব্যে পৌঁছবে। মুখ্যমন্ত্রী নিজের টুইটেই রাজ্য সরকারের একটি ওয়েবসাইটের লিঙ্ক শেয়ার করেছেন। কবে কোন রাজ্যের কোন শহর থেকে পশ্চিমবঙ্গের কোন শহরের জন্য ট্রেন ছাড়বে, তার বিশদ বিবরণ সেই লিঙ্কে রয়েছে।

হয়েছে। এ রাজ্যের বাসিন্দারা অন্য যে সব রাজ্যে আটকে রয়েছেন, সেই সব রাজ্যের সরকারের সঙ্গে সমন্বয়ের ভিত্তিতেই এই ট্রেনগুলি চালানোর ব্যবস্থা করা হয়েছে বলে স্বরাষ্ট্র দফতরের তরফে জানানো হয়েছে। যে বিশেষ ট্রেনগুলি ইতিমধ্যেই পশ্চিমবঙ্গে এসেছে, সেগুলি ছাড়াও এই অতিরিক্ত ১০৫টি ট্রেনের বন্দোবস্ত হয়েছে। পরিযায়ী শ্রমিক, তীর্থযাত্রী, পর্যটক-সহ যাঁরাই রাজ্যের বাইরে গিয়ে লকডাউনের জেরে আটকে পড়েছেন এবং ফিরতে চাইছেন, তাঁদের সকলের দিকেই সাহায্যের হাত বাড়ানো হচ্ছে বলে রাজ্য সরকারের আশ্বাস। সেই সংখ্যাটা ঠিক কত, তা অবশ্য রাজ্য সরকারের তরফে এখনও জানানো হয়নি।

আরও পড়ুন: বেলেঘাটা আইডি’র পরিকাঠমো নিয়ে রাজ্যকে প্রশংসায় ভরিয়ে দিল কেন্দ্রীয় দল

ভিন রাজ্যে আটকে থাকাদের ফেরানোর বিষয়ে বেশ কিছু দিন ধরেই যিনি সওয়াল করছেন, বহরমপুরের সেই সাংসদ তথা লোকসভায় প্রধান বিরোধী পক্ষের নেতা অধীররঞ্জন চৌধুরীর দফতরও কোনও সঠিক সংখ্যা জানাতে পারেনি। ফলে এই অতিরিক্ত ১০৫টি ট্রেন চললেই রাজ্যে ফিরতে ইচ্ছুক সকলের ফেরার ব্যবস্থা হয়ে যাবে, নাকি এর পরেও আরও বিশেষ ট্রেন চালানোর প্রয়োজন হবে, তা এখনই পুরোপুরি স্পষ্ট হচ্ছে না। কিন্তু ভিনরাজ্যে আটকে থাকা লোকজনের একটা বিরাট অংশ বাংলায় দ্রুত ফিরতে যে রকম ব্যগ্র, তাতে এই ১০৫টি বিশেষ ট্রেন আপাতত অনেকটাই সুরাহা করবে বলে রাজ্য সরকার মনে করছে।

Related Articles

Back to top button
Close