fbpx
অসমগুরুত্বপূর্ণহেডলাইন

মণিপুরের নির্বাচনের দিনক্ষণ বদলে দিল কমিশন

যুগশঙ্খ, ওয়েবডেস্কঃ মণিপুরের নির্বাচনের দিনক্ষণ বদলে দিল কমিশন। নির্বাচনের কয়েকদিন আগেই ভোটের দিন বদল হল মনিপুরে। আগেই দিনক্ষণ বদলের দাবি উঠেছিল। পঞ্জাব বিধানসভা নির্বাচনের দিনক্ষণ ঘোষণা হওয়ার পর, নির্বাচন কমিশন তা বদল করে। এবার বদল করা হল মণিপুরের নির্বাচনের দিন।

দুই দফায় ভোট হওয়ার কথা মনিপুরে। ২৭ ফেব্রুয়ারি ও ৩ মার্চ, এই দুটি দিনেই নির্বাচনের কথা ঘোষণা করেছিল কমিশন। তবে, বৃহস্পতিবার কমিশনের তরফে বদল করা হল ভোটের দিন। ২৭ ফেব্রুয়ারির বদলে ২৮ ফেব্রুয়ারি ও ৫ মার্চ হবে ভোট। কমিশনের নতুন ঘোষণা অনুযায়ী, মনিপুরে প্রথম দফার ভোট হবে ২৮ ফেব্রুয়ারি ও দ্বিতীয় দফার ভোট হবে ৫ মার্চ।

কমিশনের তরফ থেকে জানানো হয়েছে, পরিবেশ পরিস্থিতি বিবেচনা করে, সব দিক খতিয়ে দেখেই তবেই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ২৭ ফেব্রুয়ারি প্রথম দফার ভোট হওয়ার কথা ছিল। ওই দিন রবিবার হওয়ায় অনেকেই ওই দিন চার্চে গিয়ে প্রার্থনা করেন। ফলে ভোটে তার প্রভাব পড়বে বলে দাবি কমিশনের। নির্বাচন কমিশনের তরফে দিন বদলের দাবি খারিজ করে দেওয়া হয়। এর ফলে কমিশনের বিরুদ্ধে সরব হয় আটসুম। তাদের অভিযোগ ছিল, নাগরিক সমাজ ও খ্রিস্টান ধর্মাবলম্বীদের আবেদনের পরেও দিন বদল হয়নি। পঞ্জাব বিধানসভা নির্বাচনের দিনক্ষণ ঘোষণা হওয়ার পর, নির্বাচন কমিশন তা বদল করে। এরপরই মণিপুরে নির্বাচনের দিন বদলের দাবি আরও জোরালা হয়েছিল। অবশেষে ১০ ফেব্রুয়ারিতেই নতুন দিন ঘোষণা করল কমিশন। প্রথমে ১৪ ফেব্রুয়ারির ভোটের দিন ঠিক হলেও পঞ্জাবে ভোটগ্রহণের দিন বদল করে ২০ ফেব্রুয়ারি করা হয়। ১৬ ফেব্রুয়ারি গুরু রবিদাস জয়ন্তী। এই সময় পঞ্জাবের বহু মানুষ উত্তর প্রদেশের বারাণসীতে যান। অনেকেই রাজ্যে থাকেন না। ফলে ভোটে তার প্রভাব পড়তে পারে।

এদিকে বৃহস্পতিবারই ছিল পাঁচ রাজ্যের প্রথম দফার ভোটগ্রহণ। উত্তর প্রদেশের প্রথম দফার ভোট হয়ে গেল এ দিন।

এর আগে পঞ্জাবের ভোট পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল নির্বাচন কমিশন। মুখ্যমন্ত্রী চরণজিৎ সিং চন্নির আর্জি মেনেই পঞ্জাবের ভোট পিছিয়ে দেওয়া হয়। প্রথমে ১৪ ফেব্রুয়ারির ভোটের দিন ঠিক হলেও পঞ্জাবে ভোটগ্রহণের দিন বদল করে ২০ ফেব্রুয়ারি করা হয়।

 

 

Related Articles

Back to top button
Close