fbpx
আন্তর্জাতিকগুরুত্বপূর্ণহেডলাইন

আগস্টেই আসছে করোনার ইনহেলার ভ্যাকসিন!

লন্ডন: প্রাণঘাতী করোনা ভাইরাসের ভ্যাকসিন আবিষ্কারে বিশ্বজুড়ে পুরোদমে কাজ চলছে। এরই মধ্যে যুক্তরাজ্যের অক্সফোর্ড ইউনিভার্সিটির গবেষকরা জানিয়েছেন, তাদের তৈরি করোনার ভ্যাকসিন ইনহেলারের মাধ্যমে ব্যবহার করতে পারবে মানুষ। আগস্টের শুরুর দিকে এটি ব্যবহারের উপযোগী হয়ে যাবে বলে আশা করছেন বিজ্ঞানীরা। এই ভ্যাকসিনের কার্যকারিতা নিয়ে ৮০ শতাংশ আত্মবিশ্বাসী তারা। এক অনলাইন বক্তব্যে এ কথা বলেন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর পারসোনালাইজড মেডিসিনের অধ্যাপক অ্যাড্রিয়ান হিল।

আরও পড়ুন:ডিসেম্বরে নয়, উহানে করোনার সংক্রমণ শুরু হয় আগস্টে: গবেষণা

তিনি ইনহেলার ভ্যাকসিন প্রকল্পের নেতৃত্বে আছেন। দ্য আইরিশ পোস্টের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। অধ্যাপক হিল বলেন, ‘আমরা ধারণা করছি আগস্টের প্রায় কাছাকাছি সময়ে এই ভ্যাকসিন আসতে পারে। এর আগে তিনি সতর্ক করে বলেন, ‘যুক্তরাজ্যে আক্রান্তের হার দ্রুত কমে গেলে গবেষণার গতিও কমে যাবে। কারণ যদি খুব কমসংখ্যক স্বেচ্ছাসেবী ভাইরাসে আক্রান্ত হন, তবে ভ্যাকসিন পরীক্ষা করে দ্রুত নিখুঁত পর্যালোচনা করা যাবে না।

ভ্যাকসিনটি কার্যকর কি না, তা বলা যাবে না।এদিকে যুক্তরাজ্যের ওষুধ কোম্পানি অ্যাস্ট্রাজেনেকা জানিয়েছে, ভ্যাকসিন কার্যকর হলেই তারা ২০০ কোটি ডোজ ভ্যাকসিন তৈরি করবে। কোম্পানিটির প্রধান নির্বাহী পাস্কাল সারিওট বলেন, তাদের তৈরি ‘এজেডডি১২২’ ভ্যাকসিনটি কার্যকর কি না, তা আগস্টের মধ্যেই জানা যাবে।

আরও পড়ুন: গণতন্ত্রকে কোয়ারেন্টাইনে পাঠিয়েছে বিজেপি, তাকে আইসিইউতে পাঠিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়: সেলিম

মাইক্রোসফটের চেয়ারম্যান ও বিলিয়নেয়ার বিল গেটস এই ভ্যাকসিন তৈরির প্রজেক্টে গুরুত্বপূর্ণ তহবিল দিয়েছেন। যুক্তরাজ্যে ১০ কোটি ডোজ সরবরাহ করতে সম্মত হয়েছে অ্যাস্ট্রাজেনেকা। এছাড়া ভ্যাকসিন সরবরাহের জন্য যুক্তরাষ্ট্রের সঙ্গে ১০০ কোটি মার্কিন ডলারের চুক্তি করেছে প্রতিষ্ঠানটি।

Related Articles

Back to top button
Close