fbpx
আন্তর্জাতিকগুরুত্বপূর্ণদেশহেডলাইন

করোনা ভাইরাস বিশ্বে বহু যুগ ধরে তার প্রভাব রাখবে: WHO

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: করোনা ভাইরাসের প্রকোপ ক্রমশই বেড়ে চলেছে বিশ্বে। সেলেব থেকে রাজনৈতিক ব্যক্তিত্ব সকলেই কম-বেশি এই মারণ ভাইরাসের শিকার। সেই সঙ্গে সাধারণ মানুষের সংখ্যা হাতে গোনার বাইরে। তবে এই ভাইরাস থেকে কবে আমাদের মুক্তি মিলবে তা এই মুহূর্তে আমাদের এক প্রশ্নচিহ্নের সামনে দাঁড় করিয়েছি।
এবার এই মারণ ভাইরাস বিশ্বে বহু যুগ তার ছাপ ফেলে রাখবে বলে জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার শীর্ষ আধিকারিক টেডরসা অ্যাডানাম গেব্রিয়েসাস।

বিশ্ব জুড়ে করোনা মহামারীর বেনজির তাণ্ডব নিয়ে শুক্রবার পর্যালোচনা বৈঠকে বসেছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থার জরুরি কমিটি।
ওই বৈঠকেই বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক বলেছেন, ‘করোনা পরিস্থিতি গোটা বিশ্বে স্বাস্থ্য ক্ষেত্রে যে সঙ্কট তৈরি করেছে, তা শতাব্দীতে একবারই হয়। করোনার প্রভাব অনেক যুগ ধরে অনুভূত হবে।’

আরও পড়ুন:সুস্থতার দিকে বামনেতা ফুয়াদ হালিম, দু-তিন দিনের মধ্যেই ছাড়া পেতে পারেন হাসপাতাল থেকে

গত জানুয়ারি মাসে প্রাণঘাতী সারা বিশ্বে ছড়িয়ে পড়ছে। পৌনে সাত লক্ষের মতো মানুষ মারা গিয়েছেন। শতাব্দীতে একবারই স্বাস্থ্যক্ষেত্রে এমন সঙ্কট দেখা যায়।’
উল্লেখ্য, চলতি বছরের ৩০ জানুয়ারি প্রাণঘাতী করোনা ভাইরাস নিয়ে জনস্বাস্থ্য ক্ষেত্রে জরুরি অবস্থা জারির কথা ঘোষণা করেছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এদিনের জরুরি কমিটির বৈঠকে ১২ সদস্য দেশের প্রতিনিধির পাশাপাশি ১৮ জন বিশেষজ্ঞও উপস্থিত ছিলেন।এই বৈঠকে করোনার সম্ভাব্য ভ্যাকসিন নিয়েও আলোচনা হয়।

Related Articles

Back to top button
Close