fbpx
দেশহেডলাইন

দেশের অর্থনীতি বেহাল, মাত্রাহীন ভাবে বাড়তে পারে বেকারত্বের হার

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: খাদের কিনারায় ঝুলে রয়েছে দেশের অর্থনীতি। ভারতে বাড়তে থাকা করোনা সংক্রমণের প্রকোপ এবং তার জেরে চলতে থাকা এই লকডাউন। আর এরই মধ্যে দেশে বেকারত্বের হার মাত্রাহীন ভাবে বেড়ে চলেছে। লকডাউনে থমকে রয়েছে অর্থনীতি। প্রায় একই অবস্থা ভারতেও। যারা বাড়িতে বসে কাজ করতে পারছেন তারা করছেন, না হলে কর্মহীন ভাবে দিন কাটছে কয়েক কোটি মানুষের। এই পরিস্থিতিতে অর্থনীতি যে ধসে যাবে তা প্রায় একপ্রকার নিশ্চিত। আর এই ধসের জেরে বিশ্বের পাশাপাশি ভারতেও চাকরির অভাবও দেখা দেবে। যা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে বিশেষজ্ঞ মহল।

সম্প্রতি সিআইআই-এর দ্বারা এক সমীক্ষা করা হয়। তাতে সিআইআই-এর সঙ্গে যুক্ত দেশের সমস্ত বড় বড় সংস্থার সিইও-দের প্রশ্ন করে জানতে চাওয়া হয় যে লকডাউন পরবর্তী সময়ে চাকরি থাকা নিয়ে তাঁদের মতামত। সেই প্রশ্নের জবাবেই ৫২ শতাংশ সিইও উদ্বেগ প্রকাশ করে বলেন যে লকডাউনের পর নিশ্চিত ভাবে অনেক মানুষ চাকরি হারাবে। এই অবস্থায় দেশে বেকারত্বের হার ছুঁয়েছে ২৬ শতাংশের গণ্ডি। এপ্রিলের তৃতীয় সপ্তাহ শেষেই বেকারত্বের হার গিয়ে দাঁড়িয়েছিল ২৩-২৪ শতাংশের মাঝামাঝি। ১৯ এপ্রিল থেকে ২২ এপ্রিলের এই ব্যবধানেই এই হার বেড়েছে আরও প্রায় ৩ শতাংশ।

আরও পড়ুন: ‘বিজেপি সাম্প্রদায়িকতার ভাইরাস ছড়াচ্ছে’: সনিয়া গান্ধী

এদিকে এই পরিস্থিতিতে দেশের আর্থিক প্রবৃদ্ধির হার যে কমবে তা  জানা কথা ছিল। আর সেই বিষয়ের উপরই রিপোর্ট পেশ করল দেশের বৃহত্তম ব্যাঙ্ক এসবিআই। বর্তমান পরিস্থিতির নিরিখে আগের পূর্বাভাস থেকে ফের ভারতের জিডিপিতে কাটছাঁট করল এসবিআই। প্রবৃদ্ধির হার কমিয়ে মাত্র ২.৬ শতাংশ করে দিল এসবিআই। পাশাপাশি জানুয়ারি থেকে মার্চ মাসের ত্রৈমাসিকে ভারতের প্রবৃদ্ধির হার ২.৫ শতাংশ হবে বলে জানিয়েছে এসবিআই।

করোনার জেরে বড়সড় আর্থিক মন্দার কোপে পড়তে চলেছে বিশ্ব, সে বিষয়ে অশনিসঙ্কেত দেখছেন অর্থনীতিবিদরা। বিশ্ব অর্থনীতির মোট ১ শতাংশ এই ধসের জেরে হ্রাস পেতে পারে বলে মনে করা হচ্ছে। আর এর জেরে বহু মানুষ তাদের চাকরি হারাতে চলেছেন বলে আশঙ্কা করা হচ্ছে।

 

Related Articles

Back to top button
Close