fbpx
গুরুত্বপূর্ণদেশপশ্চিমবঙ্গহেডলাইন

পাহাড়ের স্থায়ী রাজনৈতিক, সামাজিক সমাধান চেয়ে দিল্লিতে দরবার মন ঘিসিং-এর

কৃষ্ণা দাস, শিলিগুড়ি: “কাউকে আলাদা করে ডেকে নিয়ে সেটিং করা যাবে না”- পাহাড়ের রাজনৈতিক স্থায়ী সমাধানের প্রশ্নে কেন্দ্রের বিজেপি সরকারের বিরুদ্ধে এরকমই মনোভাব পোষণ করলেন পাহাড়ের অন্যতম রাজনৈতিক দল জিএনএলএফ সভাপতি মন ঘিসিং। জিএনএমএফের অভিযোগ ২০২১-এর নির্বাচনকে সামনে রেখে সম্প্রতি পাহাড়ের বিমল পন্থী নেতাদের দিল্লিতে ডেকে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী একটি বৈঠক করেন। আর তাতেই ক্ষুব্ধ মন ঘিসিং তড়িঘড়ি দিল্লিতে গিয়ে মহপন্দ্র ছেত্রীকে সঙ্গে নিয়ে পাহাড়ের রাজনৈতিক অবস্থান নিয়ে পাল্টা তাদের মনোভাবের কথা জানিয়ে আসেন বিজেপি’র কেন্দ্রীয় নেতৃত্বকে।

আরও পড়ুন:৫ আগস্ট টাইমস স্কোয়্যারের বিলবোর্ডে ভেসে উঠবে রাম মন্দিরের ‘ভূমি পুজো

বৃহস্পতিবার দিল্লি থেকে ফিরে জিএনএলএফ নেতা মন ঘিসিং ও মহেন্দ্র ছেত্রী পাহাড়ে যাওয়ার আগে সাংবাদিকদের মুখোমুখি হন। মন ঘিসিং কটাক্ষ করে বলেন,” কাউকে একা ডেকে কিছু সেটিং করা যাবে না। পাহাড় ও পাহাড়ের রাজনৈতিক কিংবা যেকোনও বিষয়ে বৈঠক করতে গেলে তা সকলকেই ডাকতে হবে। একা একা, কোনও একটি দলকে ডেকে সেই আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া যাবে না।” তার অভিযোগ, লোকসভা ভোটের আগে গোটা পাহাড়ের রাজনৈতিক অবস্থানের একটি স্থায়ী সমাধান করবে বলে বিজেপি আশ্বস্থ করেছিল। কিন্তু এখনও অবধি বিজেপির নেতৃত্বেরা কোনওরকম স্বদিচ্ছাই দেখাননি। তার বক্তব্য, “আমরা জিএনএলএফ পক্ষে চাই, ২০২১ এর বিধানসভা ভোটের আগে পাহাড় নিয়ে তাদের নিজস্ব অবস্থান স্পষ্ট করুক বিজেপি। ২১-এর ভোটের আগে আর কোনও আশ্বাস পাহাড়ের মানুষের হজম হবে না। পাহাড়ের রাজনৈতিক একাধিক ইস্যু নিয়ে নির্দিষ্ট করে তারা তাদের সিদ্ধান্ত জানাক। পাহাড়ের সাধারণ মানুষের অনেক আশা ছিল এই বিজেপি’র কাছে। কিন্তু পাহাড় নিয়ে কি চিন্তা ভাবনা রয়েছে কেন্দ্রের তা এখন জানাতে হবে জনসমক্ষে।”

আরও পড়ুন:আমফানের ক্ষতিপূরণ চেয়ে মামলা দায়ের কলকাতা হাইকোর্টে

এদিকে তাদের দলের একটাই দাবী ষষ্ঠ তফশিল। কিন্তু বিজেপি যদি পাহাড়ের মানুষের আবেগের কথা চিন্তা করে বেশি কিছু দিতে চায় তাহলে তারা তা নিতে প্রস্তুত। তবে ষষ্ঠ তফশিলের কম কিছুই মেনে নেবে না পাহাড়বাসি বলে জানান মন ঘিসিং। আর তা যেই সিদ্ধান্তই নেওয়া হোক না কেন তা সকলের সঙ্গে আলোচনা করেই নিতে হবে বলেও দাবী করেন তিনি। পাশাপাশি আগামী ২০২১-এর নির্বাচনে তারা বিজেপির সঙ্গে থাকবে কিনা সেই প্রসঙ্গে এখনই কোনও মন্তব্য করতে চাননি মন ঘিসিং।

Related Articles

Back to top button
Close