fbpx
কলকাতাগুরুত্বপূর্ণহেডলাইন

কলকাতা পুলিশের ল’ ইনস্টিটিউটে প্রিন্সিপাল নিয়োগ নিয়ে জবাব তলব আদালতের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতা পুলিশের ল’ ইনস্টিটিউটের প্রিন্সিপাল নিয়োগের বেনিয়ম হয়েছে এই নিয়ে জনস্বার্থ মামলা দায়ের হয় কলকাতা হাইকোর্টে। সেই মামলায় এই নিয়োগ নিয়ে রাজ্যের কাছে লিখিত জবাব তলব করল কলকাতা হাইকোর্ট। আগামী তিন সপ্তাহের মধ্যে হাইকোর্টের প্রধান বিচারপতি ডিভিশন বেঞ্চে এ নিয়ে রাজ্যকে লিখিত বক্তব্য জানাবে রাজ্য। মামলার পরবর্তী শুনানি ৪ সপ্তাহ পর।

আইন সম্পর্কে জ্ঞান বাড়াতে তৈরি হয় কলকাতা পুলিশের ল’ ইনস্টিটিউট। জ্ঞান বাড়ানোর পাশাপাশি নিজস্ব কলেজে আইনের পাঠ করতে পুলিশের সুবিধা হবে বলেই তাদেরকে অনুমোদন দেয় বার কাউন্সিল অফ ইন্ডিয়া।
কিন্তু আইনজীবীদের দাবি, শুরুতে বার কাউন্সিল অফ ইন্ডিয়ার নিয়ম মেনে কলেজ চালু হলেও এখন নিয়মের বাইরে গিয়ে প্রিন্সিপাল নিয়োগ করা হয়েছে সেখানে।

আরও পড়ুন:ভারতীয় বায়ুসেনার ৮৮তম প্রতিষ্ঠা দিবস, শুভেচ্ছা স্বরাষ্ট্রমন্ত্রী, প্রতিরক্ষামন্ত্রীর

প্রাক্তন আইপিএস অফিসার তথা ওএসডি (অফিসার অফ স্পেশাল ডিউটি) চম্পক ভট্টাচার্যকে সেখানের প্রিন্সিপাল পদে নিয়োগ করা হয়েছে। কিন্তু বার কাউন্সিল অফ ইন্ডিয়ার নিয়ম অনুযায়ী যিনি প্রিন্সিপাল হবেন তাকে কমপক্ষে বেসিক আইনের ডিগ্রি হিসেবে আইন বিষয়ে মাস্টার্স থাকতে হবে। পাশাপাশি, সর্বক্ষণের জন্য তাঁকে নিয়োগ করতে হবে। কিন্তু এ ক্ষেত্রে তিনি পার্ট টাইম হিসেবে রয়েছেন। একদিকে তিনি ওএসডি, অন্যদিকে এই ইনস্টিটিউটের প্রিন্সিপাল, যা নিয়ম বহির্ভূত।

Related Articles

Back to top button
Close