fbpx
কলকাতাগুরুত্বপূর্ণহেডলাইন

সোনা কান্ডের মামলার দ্রুত শুনানির চায় আদালত

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ডায়মন্ডহারবারের সাংসদ অভিষেক পত্নীর রুজিরা নারুলার বিরুদ্ধে বেআইনি ভাবে সোনা আনার মামলায় হাইকোর্টের সিঙ্গল বেঞ্চের রায়কে চ্যালেঞ্জ করে মামলা দায়ের করে শুল্ক দফতর। সেই মামলা এবার থেকে দ্রুত শুনতে হবে বলে নির্দেশ দেন বিচারপতি আই পি মুখোপাধ্যায় ও মহম্মদ নিজামুদ্দিনের ডিভিশন বেঞ্চ। আগামী ১ ফেব্রুয়ারি থেকে এই মামলার টানা শুনানি করবে ডিভিশন বেঞ্চ। এর মধ্যে দুই পক্ষকে হলফনামা পেশের নির্দেশ দিয়েছে আদালত।

এদিন মামলাটি শুনানির জন্য মামলাটি বিচারপতি ইন্দ্র প্রসন্ন মুখোপাধ্যায় ও বিচারপতি নিজামুদ্দিনের ডিভিশন বেঞ্চে উঠলে আদালতে শুল্ক দফতরের আইনজীবী আমন লেখি জানান, সিঙ্গল বেঞ্চর রায় কোন আইনি ভিত্তি নেই। যে কারণ দেখিয়ে রায় খারিজ করা হয়েছে তা বেআইনি। কারণ কাস্টমস আইন ১১১(এল) ধারা অনুযায়ী যে কোনো যাত্রীর ব্যাগ তল্লাশি করতে পারে। তারা ক্রিমিনাল কেস রুজুও করতে পারেন। পাশাপাশি কাস্টমস আইন ১০৮(এল) অনুযায়ী সার্চের নোটিশও দিতে পারেন। এছাড়া কাস্টমস ৫(২) আইন অনুযায়ী তদন্ত শুরু করলেও শুরুতেই তা বন্ধ হয়ে যায়।

সমান্তরাল তদন্ত হচ্ছে বলে সিঙ্গেল বেঞ্চ যে নির্দেশ দিয়েছে তা মানতে হলে শুল্ক দফতর কোন তদন্তই করতে পারবে না। অথচ এই দফতরের তদন্ত করা ও সমন পাঠানোর অধিকার আছে। আগামী ১ ফ্রেব্রুয়ারি থেকে টানা শুনানি হবে বলে নির্দেশ দেয় কোর্ট।।
শুল্ক দফতরের অভিযোগ যুক্তিসংগত! হাই কোর্ট মামলাটি গ্রহণ করে আগামী ১ ফেব্রয়ারি মামলার শুনানি ধার্য করলেন বিচারপতি ইন্দ্র প্রসন্ন মুখোপাধ্যায় ও বিচারপতি নিজামুদ্দিনের ডিভিশন বেঞ্চ।

আরও পড়ুন: চিন ও পাকিস্তানের বিরুদ্ধে সার্জিক্যাল স্ট্রাইক করুন, কেন্দ্রকে ‘আর্জি’ শিবসেনা নেতার

কাস্টমস এবং রুজির নরুলা ও তাঁর বোন মানেকা গম্ভীরকে হলফনামা জমা দেওয়ার নির্দেশ ডিভিশন বেঞ্চের।

Related Articles

Back to top button
Close