fbpx
আন্তর্জাতিকগুরুত্বপূর্ণহেডলাইন

করোনা নিরাময়ে মিললো প্রতিষেধক… দাবি গবেষকদের! ১১ জুন থেকে প্রয়োগ করা হবে

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: করোনা নিরাময়ে আক্রান্তকে সুস্থ করে তুলতে দিনরাত এক করে দিচ্ছেন চিকিৎসকরা। আর এই অদৃশ্য শক্তির বিরুদ্ধে লড়াই করতে গিয়ে হাফিয়ে উঠছে মানুষ। অন্যদিকে করোনা প্রতিষেধক আবিষ্কারের জন্য প্রাণপাত করে দিচ্ছেন গবেষকরা। চলছে বিস্তর পরীক্ষা-নিরীক্ষা। ১০০টি প্রতিষেধকের ওপর পরীক্ষার কাজ চলছে। এই অবস্থার মধ্যেই আশার আলো শোনাচ্ছেন রাশিয়ার বিজ্ঞানীরা। করোনা আক্রান্তদের ওপর পরীক্ষামূলকভাবে প্রয়োগের সাফল্য মিলেছে বলে দাবি বিজ্ঞানীদের। রাশিয়ার সংবাদ সংস্থা সূত্রে জানা গিয়েছে ১১ জুন থেকে করোনা চিকিৎসায় ব্যবহার করা হবে এই প্রতিষেধক।

রাশিয়ার ওষুধ প্রস্তুতকারক সংস্থার হাতে অ্যাভিফ্যাভির নামে এই ওষুধের পেটেন্ট রয়েছে। বিজ্ঞানীদের দাবি পরীক্ষামূলক প্রয়োগে দেখা গিয়েছে ৪ দিনের মধ্যে ৬৫ শতাংশ রোগী ভাইরাস মুক্ত হয়েছেন। ‘অ্যাভিফ্যাভির’-এর প্রয়োগে ছাড়পত্র দিয়েছে রুশ স্বাস্থ্য মন্ত্রক।

জাপানে সংক্রামক জ্বরের প্রতিষেধক হিসেবে ব্যবহার করা হয় ফ্যাভিপিরাভির। এই প্রতিষেধকের রাসায়নিক সমন্বয়ের ক্ষেত্রে কিছু পরিবর্তন ঘটিয়ে ‘অ্যাভিফ্যাভির’ তৈরি করেছেন রুশ বিজ্ঞানীরা। ৩৩০ জন করোনা রোগির ওপর চূড়ান্ত পর্যায়ের ক্লিনিক্যাল ট্রায়াল চলছে। ১১ জুন থেকে দেশের করোনা চিকিৎসায় ওষুধ ব্যবহার করা হবে। দেশের হাসপাতালগুলিতে ৬০ হাজার ডোজ ওষুধ পৌঁছে দেওয়া হবে। আশার আলো দেখছে মানুষ। এই প্রতিষেধক সফলতা পেলে স্বস্তি মিলবে মানুষের, এমনটাই দাবি গবেষকদের।

 

Related Articles

Back to top button
Close