fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

কেন্দ্রীয় সরকারী কর্মীদের ডিএ ও ডিআর স্থগিত রাখল কেন্দ্র

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: ভাঁড়ারে টান, লকডাউনের জেরে দেশের অর্থনীতি বেহাল। সরকারি কর্মীদের এবং পেনশানভোগীদের ডিএ বাড়ছে না।বৃহস্পতিবার স্পষ্ট করে দিল কেন্দ্রীয় অর্থমন্ত্রক। আজ বৃহস্পতিবার কেন্দ্রের তরফে বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছে, কেন্দ্রীয় সরকারি কর্মী ও পেনশনভোগীদের ২০২০ সালের জানুয়ারি থেকে ২০২১ এর জুন পর্যন্ত দেড় বছর বর্ধিত মহার্ঘ ভাতা দেওয়া হবে না। একই নিয়ম কার্যকর হবে পেনশনভোগীদের ক্ষেত্রেও। ২০২১ সালের জুলাই থেকে যখন ডিএ দেওয়া হবে, তখন সংশোধিত হারে দেওয়া হবে। তবে কোনও বকেয়া দেওয়া হবে না বলে জানানো হয়েছে কেন্দ্রের ওই বিজ্ঞপ্তিতে।

মহার্ঘ ভাতা নিয়ে সাধারণত কেন্দ্রের সিদ্ধান্তই অনুসরণ করে রাজ্যগুলি। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এই ক্ষেত্রেও সেটা হলে রাজ্য কেন্দ্র মিলিয়ে সরকারের এক লক্ষ ২০ হাজার কোটি টাকা বাঁচবে। সেটা করোনাভাইরাসের মোকাবিলায় খরচ করা সম্ভব হবে। অন্য দিকে এই সিদ্ধান্তের ফলে বর্ধিত মহার্ঘ ভাতা থেকে বঞ্চিত হবেন দেশের প্রায় ৪৮ লক্ষ ৩৪ হাজার সরকারি কর্মী এবং প্রায় ৬৫ লক্ষ ২৬ হাজার পেনশনভোগী।

আরও পড়ুন: করোনা রোগীদের ডেথ সার্টিফিকেট দেওয়া নিয়ে প্রশ্ন তুললেন প্রদেশ সভাপতি সোমেন মিত্র

গত মাসেই কেন্দ্রের তরফে ডিএ বৃদ্ধির কথা ঘোষণা হয়। নতুন ক্রম অনুসারে ঠিক হয়, ১৭ শতাংশের জায়গায় ২১ শতাংশ ডিএ পাবেন কেন্দ্রীয় সরকারী কর্মচারীরা। কিন্তু করোনার জেরে সরকারী আয় তলানিতে চলে যাওয়ায়, খরচ কমাতে ডিএ বৃদ্ধির সিদ্ধান্ত স্থগিত করছে কেন্দ্র।

Related Articles

Back to top button
Close