fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

তীব্র দাবদাহে ফুটছে মরুরাজ্য, পারদ পৌঁছল ৫০ ডিগ্রিতে, জারি লাল সতর্কতা

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: তীব্র দাবদাহে উত্তপ্ত মরুরাজ্য। এখনই তাপমাত্রা ৫০ ডিগ্রি ছুঁয়েছে। তাপপ্রবাহ ক্রমশ তীব্র থেকে তীব্রতর হবে সে বার্তা আগেই দিয়েছেল আইএমডি। এমনিতেই রাজস্থানে এই সময়ে গরম বাড়তে থাকে। তবে মে মাসেই তা ৫০ ডিগ্রিতে পৌঁছেছে। আর সেই কারণেই রাজস্থানে লাল সতর্কতা জারি করা হয়েছিল।

গতকাল চুরুর তাপমাত্রা পৌঁছেছিল ৪৭.৫ ডিগ্রি সেলসিয়াস। আগামী ২৪ ঘণ্টায় চুরু ছাড়াও রাজস্থানের আরও তিন জেলা বিকানির, হনুমানগড় এবং গঙ্গানগরে ত্‍ তীব্রতম তাপপ্রবাহ চলবে।

আইএমডি সূত্রে জানা গিয়েছে, গত ১০ বছরে এই নিয়ে দু’বার মে মাসে রাজস্থানের চুরুর তাপমাত্রা ৫০ ডিগ্রি সেলসিয়াসের কোঠায় পৌঁছেছে। এর আগে ২০১৬ সালের ১৯ মে চুরুর সর্বোচ্চ তাপমাত্রা হয়েছিল ৫০.২ ডিগ্রি সেলসিয়াস। বিকানির, গঙ্গানগর, কোটা এবং জয়পুরে আজ সর্বোচ্চ তাপমাত্রা যথাক্রমে ৪৭.৫ ডিগ্রি, ৪৭ ডিগ্রি, ৪৬.৫ ডিগ্রি এবং ৪৫ ডিগ্রি সেলসিয়াস।

রাজস্থানের পাশাপাশি উত্তর এবং মধ্য ভারতের হরিয়ানা, চণ্ডীগড়, দিল্লি, উত্তরপ্রদেশে, মধ্যপ্রদেশের পূর্বভাগ  সিভিয়ার হিটওয়েভ অ্যালার্ট জারি করা আছে। এছাড়াও পাঞ্জাব, ছত্তীসগঢ়, ওড়িশার কিছু অংশ (ইন্টিরিয়র পার্ট), গুজরাত, মধ্য মহারাষ্ট্র, মারাঠাওয়াড়া, অন্ধ্রপ্রদেশের কিছু অংশ (ইন্টিরয়র পার্ট), তেলেঙ্গানা, বিহার এবং ঝাড়খণ্ডের আইসোলেটেড পকেটেও আগামী ২-৩ দিন তাপপ্রবাহ আরও বাড়বে।

তবে ২৯ মে বৃহস্পতিবার থেকে উত্তর ও মধ্য ভারতের বিস্তীর্ণ অংশে ভারী থেকে অতি ভারী বৃষ্টি এবং ঝড়ের সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আইএমডি। কিছুটা হলেও স্বস্তি মিলতে পারে।

 

Related Articles

Back to top button
Close