fbpx
পশ্চিমবঙ্গহেডলাইন

বেহাল রাস্তা, সংস্কারের অভাবে কাদা ভেঙ্গেই যাতায়াত সিতাই ব্লকের বাসিন্দাদের

নিজস্ব সংবাদদাতা, দিনহাটা: দীর্ঘদিন ধরে কাদা ভেঙ্গেই যাতায়াত করতে হয় সিতাই ব্লকের চামটা বালা পূখুরি গ্রামের বাসিন্দাদের। ক্ষুব্ধ বাসিন্দারা রাস্তা সংস্কারের দাবিতে একাধিকবার দাবি জানালেও কোনভাবেই সংস্কার না হয় মঙ্গলবার সেখানে ধানের চারা লাগিয়ে প্রতিবাদে সরব হন তারা। রাস্তা না কৃষিজমি দেখে বোঝা মুশকিল। প্রতিবাদেই আন্দোলনে নামে তারা।

দীর্ঘদিন ধরে বেহাল হয়ে চলাচলের অনুপযুক্ত হয়ে পড়ে রয়েছে চামটা বালা পুখুরী গ্রাম থেকে নগর গিরিধারী রোড পর্যন্ত প্রায় দুই কিলোমিটার রাস্তা। অভিযোগ আকাশে মেঘ দেখলেই জল দাঁড়িয়ে পরে সেখানে। সামান্য বৃষ্টি হলেই রাস্তাটি কাদায় ভরে ওঠে। এলাকার বাসিন্দাদের ওই পথ দিয়ে যেতে হয় কার্যত জলকাদা ভেঙেই। তাছাড়া ওই পথ বাদ দিলে ঘুরপথে আসতে হয় হাট বাজারে। কাদার উপর দিয়ে যাতায়াত করতে গিয়ে প্রায়ই দুর্ঘটনা ঘটছে বলেও স্থানীয়দের অভিযোগ। রাস্তাটির বেহাল হয়ে চলাচলের অনুপযুক্ত হয়ে থাকলেও দেখার কেউ নেই। এই রাস্তা দিয়ে প্রতিদিন বহু মানুষ যাতায়াত করে থাকেন। চামটা গ্রাম পঞ্চায়েতের অন্তর্গত বেহাল এই রাস্তাটি সংস্কারে গ্রাম পঞ্চায়েত কর্তৃপক্ষের কোনো রকম উদ্যোগ নেই বলেও অভিযোগ। এদিন সকালে স্থানীয় এলাকার ক্ষুব্ধ বাসিন্দারা রাস্তায় ধানের চারা লাগিয়ে প্রতিবাদে সামিল ফলে ব্যাপক আলোড়ন ছড়িয়ে পড়ে। গ্রাম পঞ্চায়েত সূত্র থেকে অবশ্য জানা গেছে, দ্রুত রাস্তাটি সংস্কারের উদ্যোগ নেওয়া হবে বলেও জানা গেছে।

আরও পড়ুন: খানাকুলে একাধিক তৃণমূল কর্মী সহ ৩৩০ জনের বিজেপিতে যোগদান

সংশ্লিষ্ট এলাকার বাসিন্দাদের মফিজুল হক, জিয়ারুল মিয়া, ফরিদুল ইসলাম প্রমুখ বলেন দীর্ঘদিন ধরে রাস্তাটির বেহাল হয়ে পড়ে রয়েছে। চামটা গ্রাম পঞ্চায়েতের বালা পুখুরি গ্রাম থেকে নগর গিরিধারী রোড পর্যন্ত রাস্তাটির বেহাল হয়ে থাকায় বাসিন্দাদের পক্ষ থেকে একাধিকবার গ্রাম পঞ্চায়েত কর্তৃপক্ষকে রাস্তাটি সংস্কার করে চলাচলের উপযুক্ত করে তোলার দাবি জানান হয়েছে । তার পরেও আজব সংস্কার হয়নি। গ্রামের বাসিন্দাদের পক্ষ থেকে আবেদন করা হলে প্রতিবারই আশ্বাস মেলে রাস্তাটি সংস্কার করা হবে। কিন্তু সেই আশ্বাস আজও বাস্তবায়িত হয়নি। অবিলম্বে রাস্তাটি সংস্কার না হলে গ্রামের বাসিন্দাদের পক্ষ থেকে আন্দোলনে নামার হুমকি দেওয়া হয়েছে। ক্ষুব্ধ বাসিন্দারা বলেন রাজ্য সরকার যখন নানাভাবে রাস্তাঘাট উন্নয়নের কাজ করে চলছেন তখন চামটা গ্রাম পঞ্চায়েত এলাকার সংশ্লিষ্ট রাস্তা দীর্ঘদিন ধরে বেহাল হয়ে থাকলেও হুঁশ নেই কর্তৃপক্ষের।তারা রাস্তার অবস্থা রাজ্যের মুখ্যমন্ত্রীর গোচরে আনবেন বলেও জানান।

বিজেপির কোচবিহার জেলা সম্পাদক সুদেব কর্মকার বলেন তৃণমূল নেতৃত্বাধীন রাজ্য সরকার মুখে মুখে উন্নয়ন করে চলছে। সিতাই এর বালা পুখুরি এলাকার রাস্তা দেখলেই বোঝা যায় এ রাজ্যের উন্নয়ন কোথায় হয়েছে। বিজেপি রাজ্যের ক্ষমতায় এলে মানুষের পাশে থেকে উন্নয়ন করার চেষ্টা করবে। বিষয়টি নিয়ে সিতাই পঞ্চায়েত সমিতির সভাপতি সংগীতা রায় বসুনিয়া বলেন রাস্তাটি যাতে দ্রুত সংস্কার করা যায় তার জন্য চামটা গ্রাম পঞ্চায়েত কর্তৃপক্ষের সাথে তিনি কথা বলবেন।

বেহাল রাস্তা প্রসঙ্গে গ্রাম পঞ্চায়েত প্রধান স্বপন দাস বলেন ইতিমধ্যে রাস্তাটি অর্ধেকাংশ সংস্কার করা হয়েছে। বাকি অংশের জন্য প্রস্তুতি চলছে। একদিকে লকডাউন তারপর বর্ষা শুরু হয় হাওয়ায় ওই রাস্তাটি সংস্কারের কাজ স্বাভাবিকভাবেই পিছিয়ে যায়। বর্ষা শেষ হলেই দ্রুত রাস্তাটি সংস্কারের কাজে হাত দেওয়া হবে বলেও তিনি জানান।

Related Articles

Back to top button
Close