fbpx
আন্তর্জাতিকগুরুত্বপূর্ণহেডলাইন

করোনা আবহের মধ্যে চিনে শুরু কুকুর খাওয়ার উৎসব

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: করোনা মহামারী নিয়ে যখন বিশ্বের সর্বত্র ত্রাহি ত্রাহি রব ঠিক তখনই চিনে শুরু হল কুকুর খাওয়ার উৎসব। ১০ দিন চলবে এই উৎসব। চিনে কুকুর খাওয়ার উৎসব শুরু হয়েছে ২১ জুন। চলবে আগামী ৩০ জুন পর্যন্ত।

দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় ইউলিন শহরে প্রতি বছর ১০ দিনব্যাপী এ আয়োজনে হাজার হাজার মানুষের ঢল নামে। এতে কুকুরের মাংসের স্বাদ নিতে ব্যস্ত থাকেন ক্রেতারা। খাওয়াদাওয়ার পাশাপাশি চলে কুকুর কেনাবেচা। বিক্রি হয় খাঁচায় বন্দি জীবন্ত কুকুর। উৎসবে রান্না করা কুকুরের মাংস ও জ্যান্ত কুকুর বিক্রি ছাড়াও কাঁচা মাংস পাওয়া যায়। কুকুরছানাও বাদ যায় না এই বিকিকিনি থেকে।

জানা গেছে, চিনে প্রতি বছর এক কোটি কুকুর ও ৪০ লাখ বিড়াল মারা হয় ব্যবসার জন্য।

আরও পড়ুন:মূর্তি ভাঙচুর করলেই গ্রেফতারের নির্দেশ, ১০ বছরের কারাদণ্ডের হুমকি ট্রাম্পের

চিনে পশুদের অধিকার নিয়ে কাজ করে হিউম্যান সোসাইটি ইন্টারন্যাশনাল। সংস্থাটির তরফে জানানো হয়েছে, প্রাণীদের কথা ভেবে না হলেও শুধু নিজেদের স্বাস্থ্যের কথা মাথায় রেখে এমন উৎসব বন্ধ করা উচিৎ।

যদিও দেশটির পশুপ্রেমিদের দাবি, এ বছরই হয়ত শেষবারের মতো এই উৎসব চলতে পারে। ১০ হাজারের বেশি কুকুর ও বিড়াল এই উৎসবে নিধন হবে। পশুপ্রেমিরা জানিয়েছেন, এ উৎসবটি বন্ধ করতে তারা ১ কোটি ১০ লাখের বেশি স্বাক্ষর সংগ্রহ করেছেন। চিন ও দক্ষিণ কোরিয়াসহ কয়েকটি দেশ ৫০০ বছর ধরে ঐতিহ্যগতভাবে কুকুরের মাংস খেয়ে আসছে।

এদিকে গত এপ্রিলে চিনের মধ্যে প্রথম শহর হিসেবে কুকুর খাওয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করে সেনজেন শহরের কর্তৃপক্ষ।

Related Articles

Back to top button
Close