fbpx
কলকাতাগুরুত্বপূর্ণপশ্চিমবঙ্গহেডলাইন

কুমারী পুজোয় এবছর দর্শনার্থীদের জন্য বন্ধ থাকবে বেলুড় মঠের দরজা!

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: করোনা আবহে এবার পরিবেশ, পরিস্থিতির পরিবর্তন হয়েছে। ঐতিহাসিক, চিরাচরিত প্রথাও তার নিজের নিয়ম ভেঙে নতুন সাজে সেজে উঠছে। দুর্গাপুজোতেও থাকছে ব্যাপক রদবদল। এই পরিবর্তনের আবহ থেকেও বাদ নেই বেলুড় মঠ।

দুর্গাপুজোয় বেলুড় মঠে কুমারী পুজো দর্শনার্থীদের কাছে অন্যতম আর্কষণ। লক্ষ লক্ষ ভক্ত আগের দিন রাত থেকে ভিড় করে এই পুজো দর্শন করার জন্য। কিন্তু এবার করোনা আবহে কুমারী পুজোয় মন্দিরের দরজা ভক্তদের জন্য বন্ধ থাকবে। ভক্তরা এবার ভার্চুয়ালি কুমারী পুজো দর্শন করতে পারবেন, এমনই সিদ্ধান্ত মন্দির কর্তৃপক্ষের। করোনা সংক্রমণ রুখতে বহু চিরাচরিত প্রথার এই পরিবর্তন।

তবে চারদিন অনলাইনে বেলুড় মঠ থেকে সরাসরি সম্প্রচারিত হবে দুর্গাপুজো। তবে পুজোর চারদিন মন্দির প্রাঙ্গণে দর্শনার্থীরা প্রবেশ করতে পারবে কিনা তা নিয়ে এখনই মন্দির কমিটি কোনও স্থির সিদ্ধান্তে আসেনি।

আরও পড়ুন:‘আমরা আমাদের জমির এক ইঞ্চিও ছাড়ব না’, কড়া হুঁশিয়ারি চিনের  

পাশাপাশি মন্দির কর্তৃপক্ষের তরফ থেকে জানানো হয়, ১২১ বছর কুমারী পুজো শ্রদ্ধার সঙ্গে পালিত হয়ে আসছে। এবার করোনার সংক্রমণের কথা মাথায় রেখে এই ঐতিহাসিক রীতিতে পরিবর্তন আনা হচ্ছে। ঝুঁকি এড়াতে এই পরিবর্তন। প্রতি বছর  বেলুড় মঠে মন্দিরে বয়োঃজ্যেষ্ঠ পুরোহিত এই কুমারী পুজোর আয়োজন করে থাকেন। এই কুমারী পুজো দেখতে দূর-দূরান্ত থেকে ভক্তরা ছুটে আসে। প্রথা অনুযায়ী কুমারী মেয়ের মধ্যে মা দুর্গাকে কল্পনা করে এই পুজো করা হয়ে থাকে। পরিবারের অনুমতি নিয়ে আট বছরের কম বয়সের মেয়েকে কুমারী পুজোর জন্য নির্বাচন করা হয়।

তবে এবারের কুমারী পুজোর জন্য যাকে নির্বাচন করা হবে তার আগে করোনা টেস্ট করানো হবে। করোনাবিধি মেনে সমস্ত কিছুর আয়োজন করা হবে।

তবে পুজোর অন্যান্য দিন মন্দির প্রাঙ্গণে দর্শনার্থীরা প্রবেশ করতে পারবে কিনা সেই সম্পর্কে কোনও স্থির সিদ্ধান্ত না নিলেও করোনা বিধিনিষেধ কঠোরভাবে মেনে কুমারী পুজোর দিন দর্শনার্থীদের জন্য বন্ধ থাকবে মন্দিরের দরজা।

 

Related Articles

Back to top button
Close