fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

১৬ তম রাষ্ট্রপতি নির্বাচনের দিন ঘোষণা করল নির্বাচন কমিশন, ভোট ১৮ জুলাই

যুগশঙ্খ, ওয়েবডেস্ক: এবার ১৬ তম রাষ্ট্রপতি নির্বাচনের দিন ঘোষণা করল নির্বাচন কমিশন। বৃহস্পতিবার নির্বাচন কমিশন যে দিনক্ষণ ঘোষণা করেছে তাতে রাষ্ট্রপতি নির্বাচিত করতে ভোটগ্রহণ হবে ১৮ জুলাই। আর ভোটের গণনা হবে ২১ জুলাই। এবারের রাষ্ট্রপতি নির্বাচনে মোট ৪৮০৯ জন জনপ্রতিনিধি অংশ নেবেন। এর মধ্যে যেমন পার্লামেন্টের দুই কক্ষের সাংসদরা রয়েছেন তেমনি বিভিন্ন প্রাদেশিক বিধানসভার জনপ্রতিনিধিরাও রয়েছেন। রাষ্ট্রপতি নির্বাচনে ভোট দেওয়ার জন্য নিজ দলের নির্বাচিত জনপ্রতিনিধিদের কোনওভাবেই চাপ দেওয়া বা হুইপ জারি করা যাবে না বলে জানিয়ে দিয়েছেন মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার।

 

ভারতীয় সংবিধানের ৬২তম অনুচ্ছেদ অনুসারে, বিদায়ী রাষ্ট্রপতির পদের মেয়াদ শেষ হওয়ার কারণে তৈরি হওয়া শূন্যপদ বিদায়ী রাষ্ট্রপতির মেয়াদ শেষের আগেই নির্বাচনের মাধ্যমে পূরণ করতে হবে। মেয়াদ শেষ হওয়ার আগে ৬০ দিনের মধ্যে জারি করতে হবে নির্বাচনী বিজ্ঞপ্তি।

সংসদের উভয় কক্ষের নির্বাচিত সদস্য এবং দিল্লি ও পুদুচেরির পাশাপাশি সমস্ত রাজ্যের আইনসভার নির্বাচিত সদস্যদের ভোটদানের ভিত্তিতে রাষ্ট্রপতি নির্বাচিত হন। রাজ্যসভা, লোকসভা ও বিধানসভার মনোনীত সদস্যরা এবং বিধান পরিষদের সদস্যরা ভোট দিতে পারবেন না।

সংবিধানে বলা হয়েছে, রাষ্ট্রপতি নির্বাচন হবে গোপন ব্যালটের মাধ্যমে। অনুচ্ছেদ ৫৫ (৩) ধারা অনুসারে, একক ভোটদানের মাধ্যমে আনুপাতিক প্রতিনিধিত্ব মেনে রাষ্ট্রপতি নির্বাচন অনুষ্ঠিত হয়। এই ব্যবস্থায়, ভোটারকে প্রার্থীদের নামের পাশে চিহ্নিত করে মতামত জানাতে হয়।

Related Articles

Back to top button
Close