fbpx
একনজরে আজকের যুগশঙ্খদেশহেডলাইন

ভোটার কার্ড ডিজিটাল করার ভাবনায় নির্বাচন কমিশন

নয়াদিল্লি: আগামী বছর দেশের পাঁচ রাজ্যে বিধানসভা নির্বাচন। তার আগেই আধার কার্ডের মতোই ভোটার কার্ডকে ডিজিটাল করার কথা ভাবছে নির্বাচন কমিশন। এর ফলে ভোটাররা নিজেদের ভোটার কার্ড নিজেরাই ডাউনলোড করে নিতে পারবেন।
এক সর্বভারতীয় সংবাদ মাধ্যমের দাবি, নতুন ভোটাররা এই সুবিধা প্রথম থেকেই পাবেন। আর যারা পুরনো ভোটের তাদের হেল্পলাইন অ্যাপের সাহায্যে কয়েকটি ধাপ পেরোতে হবে। তবে এখনও বিষয়টি ভাবনাচিন্তা স্তরেই রয়েছে। নির্বাচন কমিশন একবার সবুজ সংকেত দিলেই চূড়ান্ত পরিকল্পনা করা হবে। কিন্তু ডিজিটাইজেশনের পথে এগিয়ে গেলে কি বাতিল হবে বর্তমানে চালু থাকা ইপিআইসি পদ্ধতি? জানা গিয়েছে, তেমন কোনও সম্ভাবনা নেই। একইসঙ্গে দু’রকম পদ্ধতিই চালু থাকবে।

নতুন ভোটাররা নিজেদের রেজিস্টার্ড মোবাইল নম্বর থেকে ডাউনলোড করতে পারবেন নিজেদের ডিজিট্যাল কার্ড। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছ থেকে নতুন ভোটার কার্ডের আবেদন মঞ্জুর হয়ে গেলেই তারা এটি ডাউনলোড করে নিতে পারবেন। পরিকল্পনা অনুযায়ী, ইপিআইসি-র ডিজিটাল ফরমেটাল ক্ষেত্রে দুটি কিউআর কোড থাকবে। একটি কোডে থাকবে ভোটারের নাম ও অন্য তথ্য। অন্যটিতে থাকবে অন্যান্য নির্দিষ্ট তথ্য।

আরও পড়ুন: রাজনৈতিক প্রতিহিংসা’, মুখ্যসচিব-ডিজিকে তলব নিয়ে পালটা কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিবকে চিঠি কল্যাণের

ডাউনলোড করা কার্ডে এই সব তথ্যই থাকবে। যার ভিত্তিতেই নিজেদের ভোটাধিকার প্রয়োগ করতে পারবেন ভোটাররা। যারা বাইরে থাকেন এবং নতুন জায়গায় নিজেদের নাম ভোটার হিসেবে নথিভূক্ত করতে চান, তাদের জন্য এই পরিকল্পনা দারুণ উপকারী হবে বলে মনে করা হচ্ছে।

Related Articles

Back to top button
Close