fbpx
আন্তর্জাতিকহেডলাইন

বিন সালমানের হাতে প্রাক্তন যুবরাজের প্রাণহানির আশঙ্কা ইউরোপীয় পার্লামেন্টের

ব্রাসেলস, (সংবাদ সংস্থা): সৌদি কারাগারে আটক প্রাক্তন যুবরাজ মোহাম্মদ বিন নায়েফের শারীরিক অবস্থার অবনতিতে উদ্বেগ প্রকাশ করে ইউরোপীয় পার্লামেন্ট বলেছে, বর্তমান যুবরাজ মোহাম্মদ বিন সালমানের হাতে প্রাক্তন যুবরাজের মৃত্যু হতে পারে।
সূত্রের খবর, ইউরোপীয় পার্লামেন্ট এক বিবৃতিতে জানিয়েছে, “প্রাপ্ত তথ্যপ্রমাণ বলছে সৌদি কারাগারে আটক মোহাম্মদ বিন নায়েফের শারীরিক অবস্থা ভালো নয়। আমরা সৌদি যুবরাজের প্রতি এই আহ্বান জানাব যে, তিনি যেন তার রাজনৈতিক প্রতিদ্বন্দ্বীদের ওপর দমনপীড়ন চালানো বন্ধ করেন।”

আরও পড়ুন:হৃদরোগে আক্রান্ত হয়ে প্রয়াত সোমেন মিত্র, শোকস্তব্ধ রাজনীতি মহল

সৌদি রাজা সালমান ২০১৭ সালে মোহাম্মাদ বিন নায়েফকে সরিয়ে নিজের ছেলে মোহাম্মদকে যুবরাজের আসনে বসান। তখন থেকে বিন নায়েফকে আর জনসমক্ষে দেখা যায়নি এবং কোনও কোনও সূত্র বলেছে যে, তাকে গৃহবন্দি করে রাখা হয়েছে। সেসময় সৌদির একাধিক সংবাদ মাধ্যমে খবর প্রচারিত হয়, সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান তার চাচা আহমাদ বিন আব্দুলআজিজ ও চাচাতো ভাই মোহাম্মদ বিন নায়েফের জনপ্রিয়তায় ঈর্ষান্বিত হয়ে তাদেরকে আটক করে কারাগারে নিক্ষেপ করেছেন।
শুধু আহমাদ বিন আব্দুলআজিজ ও মোহাম্মদ বিন নায়েফ নন, প্রিন্স ফয়সাল বিন আব্দুল্লাহ আল সৌদ গত তিন মাস ধরে সৌদি আরবের নির্জন আটক রয়েছেন বলে দাবি করেছে আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডাব্লিউ)। এমনকী এর আগেও রাজপরিবারের সমালোচক হিসেবে পরিচিত নারীবাদী আন্দোলনকারী সৌদি রাজকন্যা বাসমাহকে গত বছরের ফেব্রুয়ারি মাসে অপহরণ করেন সৌদি সরকার।

তখন থেকেই তিনি সৌদি আরবের আল-হায়ার কারাগারে বন্দি রয়েছেন। এক বছরেরও বেশি সময়ের আগে রাজপরিবারে নিজের সমালোচকদের বিরুদ্ধে বিন সালমান যে ধরপাকড় অভিযান শুরু করেছিলেন তখন থেকে বাসমাহ নিখোঁজ ছিলেন। এখন বাসমাহকে আল-হায়ার কারাগারের ১০৮ নম্বর সেলে আটক রাখা হয়েছে।

Related Articles

Back to top button
Close