fbpx
দেশহেডলাইন

মুম্বইতে প্রথম করোনার নয়া ভ্যারিয়েন্ট ‘এক্স-ই’র হদিশ, আক্রান্ত একজন মহিলা

যুগশঙ্খ, ওয়েবডেস্ক: করোনার প্রভাব থিতিয়ে পড়তেই ফের ঘাড়ে নিঃশ্বাস ফেলছে নতুন ভ্যারিয়েন্ট বা নয়া রূপ এক্স-ই। যা নিয়ে ইতিমধ্যেই চিন্তিত বিশ্ব স্বাস্থ্য সংস্থা, ‘হু’। মুম্বইয়ে প্রথম আক্রান্তের সন্ধান মিলেছে। আক্রান্ত একজন মহিলা। তিনি সম্প্রতি দক্ষিণ আফ্রিকা থেকে মুম্বইতে ফেরেন। আপাতত তাঁকে কোরেন্টাইনে রাখা হয়েছে।

বুধবার প্রথম এই ভাইরাসের হদিশ মিলেছে বলে জানিয়েছেন স্বাস্থ্য আধিকারিকরা।

মুম্বই পুরসভা বিএমসি’র পক্ষ থেকে জানানো হয়েছে, ৫০ বছর বয়সী এক মহিলার দেহে এই ভাইরাসের উপসর্গ পাওয়া গিয়েছে। আক্রান্ত এই মহিলার দুটি করোনার ভ্যাকসিন নেওয়া আছে। তবে তার কোনও কো-মর্বিডিটি নেই। চলতি বছরের ১০ ফেব্রুয়ারি তিনি সাউথ আফ্রিকা থেকে দেশে ফেরেন। এর পরেই তার করোনা পরীক্ষা করানো হয়। রিপোর্ট নেগেটিভ আসে। এর পর মার্চের ২ তারিখে তিনি ফের রুটিন চেক আপের সময় করোনা পরীক্ষা করান। তখন রিপোর্ট পজিটিভ আসে। মুম্বই শহরতলির বান্দ্রার তাজ ল্যান্ডস এন্ডে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে তাকে।

স্বাস্থ্য দফতর সূত্রে খবর, ইতিমধ্যেই ৩৭৬টি নমুনা সংগ্রহ করা হয়েছে। এগুলির জিনোম সিকোয়েন্সিং পরীক্ষার জন্য সেগুলিকে কস্তুরবা হাসপাতালের ল্যাবে পাঠানো হয়েছে। বেশ কয়েকটি ক্ষেত্রে কাপা ভ্যারিয়েন্টের জীবাণু শনাক্ত করা গেছে। এছাড়াও ২৩০ টি নমুনার মধ্যে ২২৮টিতে ওমিক্রন ভাইরাসের জীবাণু পাওয়া গিয়েছে।

উল্লেখ্য,  করোনার প্রথম ও দ্বিতীয় ঢেউ আছড়ে পড়ে মুম্বই শহরের উপরে। তখন কঠোর লকডাউনের পথেই হেঁটেছিল মারাঠাভূম। এর পর পরিস্থিতি স্বাভাবিক হতেই অন্যান্য রাজ্যের সঙ্গে মহারাষ্ট্র সরকার আনলকের পথে হাঁটে। কিন্তু এবার নয়া ভ্যারিয়েন্টের হদিশ মেলায় উদ্বিগ্ন ঠাকরে সরকার।

Related Articles

Back to top button
Close