fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

মুখ্যমন্ত্রীর উদ্যোগে অন্তঃসত্বা মহিলাদের স্বাস্থ্যের কথা ভেবে পৃথক কোয়ারেন্টাইন সেন্টার ছত্তিশগঢ়ে

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: অন্তঃসত্বা মহিলাদের জন্য আলাদাভাবে কোয়ারেন্টাইনের ব্যবস্থা করল। ছত্তিশগঢ় সরকার। জানা গিয়েছে, প্রধানত লকডাউনের কারণে ভিনরাজ্য থেকে আসা গর্ভবতী মহিলাদের জন্য এই বিশেষ ব্যবস্থার উদ্যোগ নেওয়া হয়েছে। এই মুহূর্তে ভিনরাজ্য থেকে আসা ৮ জন অন্তঃসত্বাকে সেখানে রাখা হয়েছে। বিলাসপুর থেকে ১২০ কিমি দূরত্বে কেশলা জেলায় এই সেন্টার করা হয়েছে।

রাজ্যের উচ্চপদস্থ আধিকারিক সূত্রে জানা গেছে, রাজ্যের মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল-এর উদ্যোগে মহিলাদের জন্য এই পৃথক কোয়ারেন্টাইন সেন্টার করা হল। মুখ্যমন্ত্রী নির্দেশ দিয়েছেন ওই কোয়ারেন্টাইন সেন্টারে যেন অন্তঃসত্বা মহিলারা সমস্ত ধরনের চিকিৎসা পান। পাশাপাশি অন্যান্য কোয়ারেন্টাইন সেন্টারগুলিতে যাতে শিশু ও বৃদ্ধরা সব রকম সুবিধা পান সেদিকে কড়া দৃষ্টি দিতে বলা হয়েছে।

রাজ্যের উচ্চপদস্থ আধিকারিক আরও জানিয়েছেন, কোয়ারেন্টাইন সেন্টারগুলিতে পুষ্টি সমৃদ্ধ খাদ্য দেওয়ার পাশাপাশি, স্ক্রিনিং টেস্ট করা হচ্ছে। সেইসঙ্গে দিনে তিনবেলা স্যানিটাইজ করার কাজ চলছে। পাশাপাশি চিকিৎসকদের পর্যবেক্ষণে রয়েছে সকলেই।

ছত্তিশগঢ়ের স্বাস্থ্যসচিব নিহারিকা বারিক সিং জানিয়েছেন, রাজ্যের স্বাস্থ্য দফতরের পক্ষ থেকে সমস্ত জেলায় অন্তঃসত্বা মহিলাদের জন্য পৃথক কোয়ারেন্টাইন করার নির্দেশ দেওয়া হয়েছে। গর্ভবতী অবস্থায় একজন মহিলার সুষম খাদ্যের প্রয়োজন। সেই কথা চিন্তা করে রাজ্য সরকার এই সিদ্ধান্ত নিয়েছে। পাশাপাশি নির্দেশ দেওয়া হয়েছে যদি কোয়ারেন্টাইন সেন্টারে অন্তঃসত্বা মহিলা তার পরিবারের সঙ্গে থাকতে চায় তাঁকে যেন সেই অনুমতি দেওয়া হয়। কোয়ারেন্টাইন সেন্টারের সামনেই অ্যাম্বুলেন্স রাখতে বলা হয়েছে। যাতে প্রসব বেদনা উঠলে তাদের যেন তড়িঘড়ি হাসপাতালে নিয়ে যাওয়া যায়।

Related Articles

Back to top button
Close